whatsapp channel
Hoop News

গঠন হবে না অষ্টম বেতন কমিশন, এই ভাবে বেতন পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees) সঙ্গে রাজ্য সরকারি কর্মচারীদের বেতনের ফারাক থেকেছে বরাবর। রাজ্য সরকারের কর্মচারীরা এখন যখন ষষ্ঠ বেতন কমিশনের আওতায় বেতন পেয়ে থাকেন তখন কেন্দ্রের কর্মীরা বেতন পাচ্ছেন সপ্তম বেতন কমিশনের আওতায়। দুই সরকারের কর্মচারীদের মধ্যে ডিএ-র ফারাকও অনেকটাই বেশি। বর্তমানে অষ্টম বেতন কমিশনের জন্য অপেক্ষা করে রয়েছেন সরকারি কর্মচারীরা। তবে সম্ভবত এবারে আর অষ্টম বেতন কমিশন গঠন করবে না কেন্দ্রীয় সরকার।

উল্লেখ্য, কর্মচারীদের বেতন কাঠামো পরিবর্তনের জন্য গঠন করা হয় বেতন কমিশন। প্রতি দশ বছর অন্তর একবার করে একটি বেতন কমিশন গঠন করা হয়। এগ বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতেই বেতন নির্ধারিত হয় কেন্দ্রীয় কর্মচারীদের। ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে গঠন করা হয়েছিল সপ্তম বেতন কমিশন। অষ্টম বেতন কমিশনের ব্যাপারে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী সম্প্রতি সংসদে জানিয়েছেন, অষ্টম কেন্দ্রীয় বেতন কমিশন গঠনের কোনো সম্ভাবনা এই মুহূর্তে সরকারের নেই।

অধীর চৌধুরীর মতে, বেতন ম্যাট্রিক্স পর্যালোচনা ও সংশোধন করার জন্য একটি নতুন পদ্ধতি নিয়ে কাজ করা উচিত। তিনি বলেন, সরকার এমন একটি ব্যবস্থা নিয়ে কাজ করছে যাতে কর্মীদের পারফরম্যান্সের অর্থাৎ পারফরম্যান্স লিঙ্কড ইনক্রিমেন্ট ভিত্তিতে কর্মীদের বেতন বাড়ে।

অর্থ প্রতিমন্ত্রী আরো বলেন, কর্মচারীদের মহার্ঘ ভাতা ওরফে ডিএ দেওয়া হয়। শিল্প শ্রমিকদের জন্য মুদ্রাস্ফীতির হার সর্বভারতীয় ভোক্তা মূল্য সূচকের ভিত্তিতে গণনা করা হয় এবং এর ভিত্তিতে কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা প্রতি ছয় মাস অন্তর পরিবর্তন করা হয়। এদিকে কেন্দ্রীয় কর্মচারীরাও ডিএ-র জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। জানা যাচ্ছে, সরকার এ বিষয়ে শিগগিরই সিদ্ধান্ত নিতে পারে।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই