Hoop NewsHoop Trending

Weather Update: রাজ্যজুড়ে চোখ রাঙাচ্ছে সাইক্লোনের পরিস্থিতি, এইসব জেলায় প্রবল ঝড়বৃষ্টির সতর্কতা

মে মাসের শুরু থেকেই স্বস্তির আবহাওয়া রয়েছে রাজ্যজুড়ে। তার নেপথ্যে অবশ্য রয়েছে বিগত কয়েকদিনের দুর্যোগ। গত সপ্তাহ থেকেই বৃষ্টির মুখ দেখেছে গোটা বাংলা। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হয়েছে কালবৈশাখী ঝড়, সঙ্গে ঝেঁপে নেমেছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। কোথাও কোথাও আবার শিলাবৃষ্টিও হয়েছে। এর প্রভাবে কোথাও সেভাবে পারদের লাফালাফি চোখে পড়েনি। উত্তরবঙ্গের চিত্রটাও একই। উপরের কয়েকটি জেলায় ভারী বৃষ্টিপাতের পাশাপাশি বয়ে গেছে ঝোড়ো হাওয়াও।

এদিকে মে মাসকে অভিশপ্ত মাস বলে মনে করেন বাংলার উপকূলীয় এলাকার মানুষজন। কারণ বিগত কয়েকবছরে এই মা মাসেই বেশ কয়েকটি তান্ডব সৃষ্টিকারী ঘূর্ণিঝড়ের মুখোমুখি হয়েছে বাংলা। এই মা মাসেও ঘূর্ণিঝড় ‘মোচা’র আগমনবার্তা ইতিমধ্যে পাওয়া গিয়েছে। এই অবস্থায় আগামী কয়েকদিন কি আবহাওয়া থাকতে চলেছে রাজ্যে? কোথায় কোথায় আগামী দিনে হবে ঝড়বৃষ্টি? দেখে নিন সবিস্তারে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে মঙ্গলবার বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে বুধবার কালবৈশাখীর মতো পরিস্থিতি হতে পারে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। শিলাবৃষ্টির সতর্কতা থাকছে বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। বাকি জেলাগুলিতেও ৫০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: মঙ্গলবার উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারের কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। তবে এইসব জেলার দু-এক জায়গায় ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। বুধ এবং বৃহস্পতিবারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়।

■ কলকাতার আবহাওয়া: মঙ্গলবার শহর কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে বিকেল বা সন্ধ্যার দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে শহরে বুধবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি। বৃষ্টি না হলে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। বৃহস্পতিবারের পর তাপমাত্রা বাড়তে পারে কলকাতা শহরে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা