Finance News

লক্ষ্মীর ভাণ্ডার অতীত! এবার মহিলারা পাবেন ১২,০০০ টাকা, নতুন লাভজনক স্কিমের ঘোষণা রাজ্য সরকারের

দেশের জনগণের স্বার্থে নানান প্রকল্প চালু করা হয় সরকারের তরফে। কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার (State Government) উভয়ই একগুচ্ছ প্রকল্প শুরু করেছে, যেগুলির মাধ্যমে উপকৃত হয়ে থাকেন বহু মানুষ। রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের এমন অনেক প্রকল্প রয়েছে যেগুলির মাধ্যমে সরাসরি আর্থিক ভাবে উপকার পান সাধারণ মানুষ। বিশেষ করে মহিলাদের জন্য চালু হয়েছে বেশ কিছু লাভজনক প্রকল্প। এমনি একটি সরকারি প্রকল্পের সুযোগ সুবিধার ব্যাপারে তথ্য রইল এখানে।

জানা গিয়েছে, ঝাড়খণ্ড সরকারের তরফে চালু করা হচ্ছে একটি নতুন প্রকল্প। এই প্রকল্পটির নাম ‘মুখ্যমন্ত্রী মাইয়া সম্মান যোজনা’। এই প্রকল্পের অধীনেও সরাসরি আর্থিক সুবিধা পাবেন মহিলারা। এই প্রকল্পে বার্ষিক ১২ হাজার টাকা করে দেওয়া হবে মহিলাদের। অর্থাৎ মাসে মাসে ১০০০ টাকা করে পাবেন তারা। কারা এই প্রকল্পের সুবিধা পাবেন, কীভাবেই বা আবেদন করবেন সব তথ্য রইল এই প্রতিবেদনে।

জানা যাচ্ছে, অন্ত্যোদয় বিভাগে অন্তর্ভুক্ত পরিবারের মহিলাদের সুবিধা প্রদান করা হয় এই প্রকল্পের অধীনে। এই প্রকল্পে আবেদন করার জন্য মহিলাদের বয়স হতে হবে ২১ থেকে ৫০ বছরের মধ্যে। উল্লেখ্য, এই প্রকল্পে আবেদনের জন্য আধার কার্ড এবং রেশন কার্ডের জেরক্স, ব্যাঙ্কের পাসবুকের জেরক্স, পাসপোর্ট সাইজের ছবি থাকতে হবে। আবেদনের জন্য নিকটবর্তী অঙ্গনওয়াড়ি কেন্দ্রে গিয়ে আবেদনপত্র সংগ্রহ করে সমস্ত তথ্য দিয়ে পূরণ করে জরুরি নথিপত্র সহযোগে জমা করতে হবে।

২১ শে অগাস্ট জারি হবে এই প্রকল্পের প্রথম কিস্তি। ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী জারি করবেন প্রথম কিস্তি। প্রতি মাসের ১৫ তারিখে ডিবিটি অর্থাৎ ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফারের অধীনে গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হবে এই অর্থ।

Related Articles