Finance News

Bank Account Update: ব্যাঙ্কের এই ছোট্ট কাজটি না করলেই বন্ধ হবে অ্যাকাউন্ট, জেনে নিন পদ্ধতি

এখন যেকোনো পরিস্থিতিতে এক স্থান থেকে অন্য স্থানে পাঠানোর প্রয়োজন পড়ে। তাই বর্তমানে টাকা লেনদেনের বিষয়টি কমবেশি সকলের কাছেই অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে। আর এই টাকা লেনদেনের ক্ষেত্রে ব্যাংক অ্যাকাউন্ট থাকাটা খুবই জরুরি একটি বিষয় সকলের কাছেই। বলা যায়, ব্যাঙ্ক অ্যাকাউন্ট-এর প্রয়োজন সকলেরই পড়ে। সে রোজগারের টাকা সুরক্ষিতভাবে রাখা হোক বা অনলাইনে টাকা লেনদেন কিংবা দূরের কাউকে টাকা ট্রান্সফার করা- এই সমস্ত কাজের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট রাখা ভীষণ জরুরি।

তবে শুধুমাত্র ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলেই হবেনা, সময়ে সময়ে সেই অ্যাকাউন্টটিকে পর্যবেক্ষণ করা জরুরি। সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট-এর KYC আপডেট রাখাটাও জরুরি। সম্প্রতি, এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB)। এই বিজ্ঞপ্তিতে গ্রাহকদের নির্দেশ দেওয়া হয়েছে যেন যথা সময়ে তারা তাদের অ্যাকাউন্ট-এর KYC জমা করেন। সঠিক সময়ে এই কাজটি না করলেই সেই গ্রাহকের অ্যাকাউন্টটি বন্ধ অবধি হয়ে যেতে পারে।

ইতিমধ্যে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক জানিয়ে দিয়েছে যে ৩১ শে আগস্ট পর্যন্ত গ্রাহকরা এই কাজটি করতে পারবেন। যদিও ইতিমধ্যে এই কাজটি শুরু হয়ে গিয়েছে। তবে যাঁরা এখনও KYC করেননি, তাদের রেজিস্ট্রারড মোবাইল নম্বরে একটি SMS পাঠিয়ে KYC করতে বলেছে ব্যাঙ্ক। তবে এই বিজ্ঞপ্তিতে ব্যাঙ্ক সাফ জানিয়ে দিয়েছে যে যদি ব্যাঙ্কের গ্রাহকরা এটি না করেন, তাহলে ৩১ আগস্টের পর সেই নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টটি গ্রাহক আর ব্যবহার করতে পারবেন না। কারণ KYC জমা না করলে অ্যাকাউন্টটি ফ্রিজ ককরে দেওয়া হয় ব্যাঙ্কের তরফ থেকে।

তবে এই কাজটি সহজেই করা যায়। এর জন্য যে শাখায় গ্রাহকের অ্যাকাউন্টটি রয়েছে সেই শাখায় গিয়ে একটি নির্দিষ্ট ফর্ম ফিল-আপ করে ডকুমেন্ট জমা দিয়ে KYC করানো যায়। এছাড়াও রেজিস্টার্ড ইমেলের মাধ্যমেও এটি করা যায়। তবে কোনো বিবরণের পরিবর্তন হলে গ্রাহককে ব্যাঙ্ক শাখাতেই যেতে হবে। তবে কোনো গ্রাহক তার KYC করা আছে কিনা, সেই বিষয়টি জানার জন্য নির্দিষ্ট কাস্টমার কেয়ার টোল-ফ্রি নম্বর ১৮০০-১৮০-২২২২ বা ১৮০০-১০৩-২২২২ নম্বরে ফোন করতে পারবেন।

Related Articles