whatsapp channel

Farming: ছাদে চাষ করুন বেগুনি বাঁধাকপি, জেনে নিন সহজ টিপস, বিক্রি করলেও আছে লাভ

শীতকালের একটি জনপ্রিয় ফসল হল বাঁধাকপি। বাঁধাকপি খেতে কার না ভালো লাগে বাঁধাকপির গোড়া থেকে শুরু করে বাঁধাকপির ডালনা কিংবা মাছের মাথা দিয়ে বাঁধাকপি, যে কোন প্রিপারেশনে কিন্তু একেবারে সুপারহিট।…

Shreya Chatterjee

Shreya Chatterjee

শীতকালের একটি জনপ্রিয় ফসল হল বাঁধাকপি। বাঁধাকপি খেতে কার না ভালো লাগে বাঁধাকপির গোড়া থেকে শুরু করে বাঁধাকপির ডালনা কিংবা মাছের মাথা দিয়ে বাঁধাকপি, যে কোন প্রিপারেশনে কিন্তু একেবারে সুপারহিট। তবে আপনি কি জানেন? আপনি যদি একটু কষ্ট করতে পারেন তাহলে বাড়িতেই ছাদে, উঠোনে, টবের মধ্যে কিংবা প্লাস্টিকের ব্যাগের মধ্যে আপনি চটপট করে ফেলতে পারেন বাঁধাকপি চাষ।

সবুজ বাঁধাকপি ছেড়ে আপনি কিন্তু ইচ্ছা করলে বেগুনি বাঁধাকপির চাষ করতে পারেন। এখন বেগুনি বাঁধাকপিতে সারা বাজার কিন্তু এক্কেবারে ছেয়ে গেছে, রান্নার মধ্যে বেগুনি বাঁধাকপি দিলে কিন্তু দেখতেও বেশ ভালো লাগে। তাই আর দেরি না করে চটপট দেখে নিন কিভাবে বাড়িতে চাষ করবেন অসাধারণ বাঁধাকপি।

যেকোনো নার্সারিতে গিয়ে প্রথমে চারাগাছ কিনে আনুন। অথবা বীজ কিনে আনতে পারেন, তবে চারাগাছ কিনে আনাটাই সবচেয়ে ভালো। তারপরে খুব সাবধানে আপনাকে যেকোনো একটা অল্পছায়া যুক্ত জায়গায় রাখতে হবে, কারণ চারা গাছের উপরে যদি খুব কড়া রোদ লাগে, তাহলে কিন্তু সেই চারা গাছ মরে যেতে পারে।

প্রথমেই উপযুক্ত মাটি তৈরি করতে হবে, তার জন্য সাধারণ দোআঁশ মাটি আর সাদা বালি খুব ভালো করে মিশিয়ে নিতে হবে, এর সঙ্গে এক বছরের পচানো গোবর সার অথবা পাতা পচা সার কিংবা রান্নাঘরের পচা সার ও কিন্তু দিতে পারেন।

Farming: ছাদে চাষ করুন বেগুনি বাঁধাকপি, জেনে নিন সহজ টিপস, বিক্রি করলেও আছে লাভ

টবের মধ্যে গামলার মধ্যে খুব সহজেই সামান্য পরিমাণে গর্ত করে মাটি তৈরি করে তার মধ্যে চারা গাছ পুঁতে দিন। তারপরে দেখবেন আস্তে আস্তে সূর্যর আলোয় রাখলে মোটামুটি 15 দিন পর থেকেই কিন্তু গাছ বেশ বাড়তে শুরু করেছে। তবে কোনোভাবেই যদি পোকামাকড় লেগে যায়, তার জন্য আগে থেকেই নিম তেল স্প্রে করতে পারেন, কিংবা মাটি তৈরি করার সময় নিম খোল দিতে পারেন। মোটামুটি ১০-১৫ দিন অন্তর অন্তর খোল পচা সার দিতে পারেন।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক