Finance News

DA Update: সরকারি কর্মীদের জন্য বড় খবর, সেপ্টেম্বর থেকেই বাড়ছে DA

চলতি বছরটা ভালোই যাচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। কারণ এই বছরের শুরু থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একের পর এক ভালো খবর আসছে। বছরের শুরুতেই তাদের মহার্ঘভাতা বা DA বৃদ্ধির কথা সামনে এসেছিল। আর সেই বৃদ্ধির জল্পনায় সিলমোহর পড়েছে কিছুদিন আগেই। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের যে মহার্ঘভাতা বৃদ্ধি পেতে চলেছে, তা নিশ্চিত করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। আর এই জুলাইয়েই তা হতে চলেছে বলে খবর।

গত এপ্রিল থেকেই দেশে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর এই ২০২৩-২৪ অর্থবর্ষে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য যে সুখবর আসবে, তা মোটামুটি নিশ্চিত ছিল বছরের শুরুতেই। আর মার্চ মাসের শেষের দিকে এসেছিল সেই সুখবর। মারছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বৃদ্ধি করা হয়েছিল ৪ শতাংশ হারে। এই বৃদ্ধি কার্যকর করা হয়েছে ১ লা জানুয়ারি থেকে। সেবার ৩৮ শতাংশ থেকে মহার্ঘভাতা বৃদ্ধি পেয়ে হয় ৪২ শতাংশ।

এখানে উল্লেখ্য বিষয় এটিই যে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স বা AICPI- এর ভিত্তিতেই নির্ধারিত হয়। আর এই সূচকের অঙ্ক প্রতি মাসের শেষে প্রকাশ করা হয় অর্থমন্ত্রক তরফে। এর ভিত্তিতে জানা যায়, আগামী ৬ মাসে অনুষ্ঠিত হতে চলা রিভিশন পর্যন্ত DA কততে পৌঁছাতে চলেছে। এই বছরের মে মাসে এই সূচক হয়েছে ১৩৪.৭। যেখানে এবছরের মার্চেই এই সূচক ছিল ১৩৪.২। তাই বলাই যায় যে একমাসে এই সূচক বেড়েছে ০.৫০ পয়েন্ট।

এদিকে, গত কয়েকমাস ধরে মহার্ঘভাতা বাড়ানোর দাবি তুলে আসছেন কেন্দ্রীয় সরকারের একাধিক দফতরের কর্মীরা। মূল্যস্ফীতি ঘটেছে বলে তাদের দাবি জুলাই থেকে যে বর্ধিত মহার্ঘভাতা কার্যকর হবে, তা ৩ শতাংশ হারেই বাড়ানো হয়। তবে বিশেষ সূত্রে খবর, সেপ্টেম্বর মাসে মহার্ঘভাতা বৃদ্ধির ঘোষণা করতে পারে সরকার। আর এই বৃদ্ধি দাবি মোতাবেক ৩ শতাংশ বৃদ্ধি করা হতে পারে। ফলে এবার তাদের DA ৪২ শতাংশ থেকে বেড়ে ৪৫ শতাংশ হতে চলেছে বলেই অনুমান করছেন অনেকেই।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা