Finance News

Business Idea: ব্যবসা শুরুর আগেই ঋণ দেবে সরকার, ব্যবসা করেই লক্ষ লক্ষ টাকা লাভের সুযোগ

ভারতের নাগরিকদের মধ্যে দিনের পর দিন ব্যবসা করার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে ব্যাপকভাবে। তাই অনেকেই এখন বিভিন্ন ‘স্টার্ট-আপ’ করার কথা চিন্তাভাবনা করছেন। দেশে চাকরির দুরবস্থা থেকেই মানুষের মনে বিগত দশকে এই পরিবর্তন এসেছে বলে দেখা গেছে এক সমীক্ষায়। কিন্তু ব্যবসার কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। কারণ ব্যবসা করার কথা ভেবে নেওয়া যায় অনায়াসে, কিন্তু ব্যবসা শুরু করতে গেলে মূলধন থেকে কাঁচামালের যোগান এমনকি দ্রব্যের বিক্রয়স্থল খুঁজতে হিমসিম খেয়ে যান অনেকেই।

তবে এবার রাজ্যবাসীকে ব্যবসা শুরুর বিষয়ে উদ্যোগী করার বিষয়ে অগ্রসর হয়েছে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গের বেকার যুবক যুবতীদের ব্যবসা শুরুর ব্যাপারে উৎসাহ প্রদানের জন্যই এবার এক বড়সড় পদক্ষেপ নিতে চলেছে মমতা সরকার। সম্প্রতি এমন এক পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার, যার মাধ্যমে একজন বেকার যুবক বা যুবতী সহজেই হয়ে উঠতে পর্বের এক ব্যবসায়ী। আর এই বিষয়টি করতে হলে তাকে খরচ করতে হবে না একটা পয়সাও।

জানা গেছে, এই নতুন পদক্ষেপের মাধ্যমে রাজ্যের যুবক যুবতীদেত ব্যবসার বিষয়ে উৎসাহিত করবে সরকার। আর সেই জন্য উদ্যোক্তাদের পকেটের কথা না চিন্তা করার বিষয়ে পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী। কারণ এবার থেকে ব্যবসা শুরুর আগেই প্রত্যেক উদ্যোক্তাকে এককালীন ১০ লক্ষ টাকার ঋণ দেবে সরকার। আর এই বিষয়টি যে উদ্যোক্তাদের ব্যবসা শুরুর বিষয়ে অনেকাংশে উৎসাহ প্রদান করবে তাতে কোনো সন্দেহ নেই।

জানা গেছে, রাজ্যের এই সুবিধা লাভ করে একাধিক রকমারি ব্যবসা শুরু করতে পারবেন ব্যবসায়ীরা। সূত্রের খবর, এই লোন নিয়ে যেকোনো উদ্যোক্তা চালকল, তেলকল, মশলা, কেক, পেস্ট্রি, পাউরুটি, বেকারি আইটেম, সবজি, মধু, মাশরুম, দুধ সহ বহু ব্যবসা শুরু করতে পারবেন। তবে এক্ষেত্রে উদ্যোক্তাকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা