whatsapp channel

RBI: ব্যাঙ্কে লকার থাকলে ৩১ ডিসেম্বরের আগে করতে হবে এই গুরুত্বপূর্ণ কাজ, নাহলে বন্ধ হবে সুবিধা

আজকালকার দিনে টাকা লেনদেনের ক্ষেত্রে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকাটা খুবই জরুরি একটি বিষয় সকলের কাছেই। বলা যায়, ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রয়োজন এখন সকলেরই পড়ে। সে রোজগারের টাকা সুরক্ষিতভাবে রাখা হোক বা অনলাইনে…

Avatar

Debaprasad Mukherjee

আজকালকার দিনে টাকা লেনদেনের ক্ষেত্রে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকাটা খুবই জরুরি একটি বিষয় সকলের কাছেই। বলা যায়, ব্যাঙ্ক অ্যাকাউন্টের প্রয়োজন এখন সকলেরই পড়ে। সে রোজগারের টাকা সুরক্ষিতভাবে রাখা হোক বা অনলাইনে টাকা লেনদেন কিংবা দূরের কাউকে টাকা ট্রান্সফার করা- এই সমস্ত কাজের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট রাখা ভীষণ জরুরি। তবে ব্যাঙ্ক শুধুমাত্র অ্যাকাউন্ট খুলে সেখানে টাকা রাখার সুবিধা প্রদান করেনা। একইসঙ্গে আরো একাধিক সুবিধা দিয়ে থাকে ব্যাঙ্ক। এইসব সুবিধাগুলি আমাদের রোজকার জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও আবশ্যক।

ব্যাঙ্কে যেমন টাকা ফিক্সড ডিপোজিট হিসেবে রেখে তা সঠিক সময়ে ভালো রিটার্ন সহ তোলা যায়, তেমনই আবার ব্যাঙ্কে লকার সুবিধা পাওয়া যায়। এই লকারে গয়না সহ নানা দামি জিনিস সুরক্ষিতভাবে রাখা যায়। বিশেষত, সোনার গয়না, হিরের গয়না কিংবা কোনো এমন জিনিস যা বাড়িতে সুরক্ষিতভাবে রাখা যায়না, তাই লকারে রাখেন গ্রাহকরা। এই সুবিধা এখন দেশের লক্ষ লক্ষ মানুষ নিয়ে থাকেন নানা ব্যাঙ্ক থেকে। তবে এবার থেকে যাদের এই লকার রয়েছে, তাদের একটি গুরুত্বপূর্ণ কাজ করার নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

সম্প্রতি, ব্যাঙ্কের এই লকার সুবিধা নিয়ে সব ব্যাঙ্ক ও গ্রাহকদের একটি বড় নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সম্প্রতি, RBI একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে যে এবার থেকে লকার সুবিধা নিতে গেলে নতুন চুক্তিপত্র সাক্ষর করতে হবে গ্রাহককে। আর এই বিশেষ কাজটির জন্য ডেডলাইন রাখা হয়েছে ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখটিকে। এই দিনের আগে ব্যাঙ্কে গিয়ে এই কাজটি করে ফেলতে হবে। নাহলে কিন্তু গ্রাহকদের অনেক সমস্যায় পড়তে হতে পারে।

উল্লেখ্য, এই নতুন চুক্তিতে একাধিক নতুন নিয়ম চালু হচ্ছে। এই নতুন চুক্তির মাধ্যমে লকারে রাখা গ্রাহকদের মূল্যবান জিনিসে বেশি সুরক্ষা প্রদান করা হবে। এরপর থেকে ব্যাঙ্ক যেকোনোরকম দুর্ঘটনার জন্য গ্রাহকদের উপর তার দায়িত্ব আরোপ করতে পারবে না। তবে তার জন্য এবার থেকে লকার চার্জ বৃদ্ধি পাচ্ছে। অর্থাৎ লকার নিতে হলে এবার থেকে বেশি টাকা গুনতে হবে গ্রাহকদের। উদাহরণস্বরূপ, SBI এতদিন এই সুবিধার জন্য গ্রাহকদের থেকে ৫০০ থেকে ৩০০০ টাকা নিত। তবে এবার থেকে এই সুবিধার জন্য GST সহ ১,৫০০ থেকে ১২,০০০ টাকা পর্যন্ত দিতে হতে পারে।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা