Advertisements

Promotion Update: পদোন্নতির কারণে বাড়বে বেতন, শীঘ্রই সুখবর পেতে চলেছেন চাকুরিজীবীরা

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow
Advertisements

ভারতের প্রতিটি রাজ্যেই রাজ্য সরকারের অধীনস্থ নানা বিভাগে লক্ষ লক্ষ কর্মচারী কাজ করেন। আর রাজ্য সরকারের বেতন কমিশন সরকারের সমস্ত দফতরের কর্মচারীদের বেতন নির্ধারণ করে। এই কাজটি সমসাময়িক আয় ও ব্যয়ের হিসেব করেই নির্ধারণ করে বেতন কমিশন। তাই এই বেতন কমিশন প্রতি দশ বছর অন্তর বদলানো হয় কেন্দ্র সহ বিভিন্ন রাজ্যে। মূলত এটি কেন্দ্রের নিয়ম হলেও অনেক রাজ্য সরকার এখন কেন্দ্রকে এই বিষয়ে অনুসরণ করে চলে। তাই কেন্দ্রের মতো রাজ্যেও পে কমিশন অনুযায়ী নির্ধারণ করা হয় কর্মচারীদের বেতন।

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা সপ্তম বেতন কমিশনের আওতায় বেতন পাচ্ছেন। আগামী বছর অষ্টম বেতন কমিশন ঘোষণা হওয়ার সম্ভাবনা থাকলেও কেন্দ্রের তরফে এখনো তেমন কোনো ইঙ্গিত মেলেনি। তবে এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বাড়তে চলেছে সপ্তম বেতন কমিশনের অধীনেই। এবার এই বেটিন বৃদ্ধি হবে পদোন্নতির মাধ্যমে। আজ্ঞে হ্যাঁ, শীঘ্রই পদোন্নতির মতো বড়সড় সুখবর পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারের এই বিশেষ দফতরের কর্মচারীরা।

সম্প্রতি, প্রতিরক্ষা দফতরের কর্মচারীদের জন্য এমনই সুখবর এনেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার এই বিষয়ে সংশোধনী আনা ওইদিন একটি অফিস স্মারকলিপিতে সার্ভিস ডিফেন্স অসামরিক কর্মীদের পদোন্নতির বিষয়ে ঘোষণা করা হয়। জানা গেছে, লেভেল ১ থেকে ২ এর পদোন্নতি পাওয়ার জন্য সেই কর্মীর থাকতে হবে নূন্যতম ৩ বছরের অভিজ্ঞতা। পাশাপাশি, লেভেল ১ থেকে ৩-এর জন্য নূন্যতম ৩ বছরের অভিজ্ঞতা, লেভেল ২ থেকে ৪-এর জন্য ৩ থেকে ৮ বছরের অভিজ্ঞতা এবং লেভেল ১৭-এর জন্য কর্মচারীদের ১ বছর থেকে ১২ বছরের অভিজ্ঞতা থাকা জরুরি।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গেছে, কিছুদিনের মধ্যেই এই নতুন নিয়ম কার্যকরী হতে চলেছে। অর্থাৎ খুব তাড়াতাড়ি সুখবর যেতে চলেছেন কেন্দ্রীয় সরকারের সিভিল ডিফেন্স কর্মীরা। তবে প্রথম দফায় ঠিক কতজন কর্মচারীকে পদোন্নতি দেওয়া হবে, সে বিষয়ে এখনো জানা যায়নি।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow