Finance News

Promotion in WB: স্কুলশিক্ষক ও শিক্ষিকাদের জন্য দারুন খবর, কর্মজীবনেই মিলবে প্রমোশন পাওয়ার সুযোগ

ভারতের প্রতিটি রাজ্যেই রাজ্য সরকারের অধীনস্থ নানা বিভাগে লক্ষ লক্ষ কর্মচারী কাজ করেন। আর রাজ্য সরকারের বেতন কমিশন সরকারের সমস্ত দফতরের কর্মচারীদের বেতন নির্ধারণ করে। এই কাজটি সমসাময়িক আয় ও ব্যয়ের হিসেব করেই নির্ধারণ করে বেতন কমিশন। তাই এই বেতন কমিশন প্রতি দশ বছর অন্তর বদলানো হয় কেন্দ্র সহ বিভিন্ন রাজ্যে। মূলত এটি কেন্দ্রের নিয়ম হলেও অনেক রাজ্য সরকার এখন কেন্দ্রকে এই বিষয়ে অনুসরণ করে চলে। তাই কেন্দ্রের মতো রাজ্যেও পে কমিশন অনুযায়ী নির্ধারণ করা হয় কর্মচারীদের বেতন।

তবে পে কমিশন না বদলানো হলেও পুজোর আগে বড়সড় সুখবর পেতে চলেছেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা। এবার বেতন বৃদ্ধির পাশাপাশি তাদের পদোন্নতি নিয়েও এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে রাজ্য সরকার। জানা গেছে, এবার থেকে প্রমোশন পেতে চলেছেন রাজ্য সরকারের স্কুল শিক্ষক ও শিক্ষিকারা। এতদিন অবধি কলেজের প্রফেসরদের মধ্যে এই প্রোমোশনের বিষয়টি চালু ছিল। তবে এবার থেকে স্কুলে কর্মরত শিক্ষক ও শিক্ষিকারা এই বিশেষ সুবিধা পেতে চলেছেন। কিন্তু কবে থেকে এই প্রক্রিয়া চালু হবে, তা এখনো জানা যায়নি।

সূত্রের খবর, সম্প্রতি এই বিষয়ে নবান্নে একটি উচ্চপদস্থ বৈঠক সম্পন্ন হয়েছে। সেই বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী এবার থেকে প্রমোশন পেতে পারেন স্কুলের প্রধান শিক্ষক/শিক্ষিকা, পার্শ্বশিক্ষক/শিক্ষিকারা। কলেজের প্রফেসদের মতো তাদের জন্যও নতুন প্রমোশন নীতি আনতে চলেছে রাজ্য সরকার। আর এটি যদি চালু হয়, তাহলে স্কুলে কর্মরত শিক্ষক ও শিক্ষিকাদের মধ্যে এই উৎসবের মরশুমে খুশির অন্ত থাকবে না। শিক্ষক নিয়োগে দুর্নীতি নিয়ে রাজ্য যখন তোলপাড়, তখন সরকারের এই সিদ্ধান্ত যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

যদিও এই বিষয়ে ইতিমধ্যে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে রাজ্য সরকার। জানা গেছে, এই ‘প্রমোশন নীতি’ কিভাবে হবে এবং সেই নীতিতে কোন কোন নিয়মে প্রমোশন দেওয়া হবে, সেক্ষেত্রে কতদিনের শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে এবং এক্ষেত্রে শিক্ষক ও শিক্ষিকাদের শিক্ষাগত যোগ্যতা কতটা নির্ভর করবে, এইসব বিষয়ে একটু সম্পুর্ন পরিকাঠামো নির্মাণ করার জন্য ৬ জনের একটি কমিটি গঠন করা হয়েছে। জানা গেছে, ৩১ শে অক্টোবরের মধ্যে এই রিপোর্ট পেশ করবে সেই কমিটি। সেই অনুযায়ী এই প্রমোশন নীতি চালু করবে সরকার।

Related Articles