whatsapp channel

LPG Price Drop: ফের চালু হচ্ছে ভর্তুকি! রান্নার গ্যাসের দাম কমাতে বড় সিদ্ধান্ত রাজ্য সরকারের

দিনের পর দিন মহার্ঘ হচ্ছে রান্নার গ্যাস। পেট্রোপণ্যের সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে এলপিজি-র দাম। এই অবস্থায় পড়েই নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তদের। রান্নাঘরের হেঁসেলে একপ্রকার আগুন লাগার ঘটনা। কিভাবে হবে রান্না,…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দিনের পর দিন মহার্ঘ হচ্ছে রান্নার গ্যাস। পেট্রোপণ্যের সঙ্গে পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে এলপিজি-র দাম। এই অবস্থায় পড়েই নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তদের। রান্নাঘরের হেঁসেলে একপ্রকার আগুন লাগার ঘটনা। কিভাবে হবে রান্না, কিভাবে ভরবে পেট, কিভাবে বেঁচে থাকা যাবে? এই প্রশ্ন এখন মানুষের চোখেমুখে। কারণ একদিকে যখন অগ্নিমূল্য সবজির বাজার, অন্যদিকে গ্যাসের দামেও দেখা গেছে উর্ধমুখী প্রভাব। তবে এই অবস্থার এর মাঝেই সুখবর এল সরকারের তরফে। লিখব শীঘ্রই কমতে চলেছে গ্যাসের দাম।

উল্লেখ্য, এলপিজি গ্যাস সিলিন্ডারের দামে সব সময়ই ওঠানামা থাকে। যে কারণে এটি সর্বদা চর্চায় থাকে। এর মাঝে ভারতের প্রতিটি নাগরিকই চায় কে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম কমানো হোক। প্রসঙ্গত, রান্নার গ্যাসের দাম সবার আগে দাম ঠিক করে তেল কোম্পানি। তার পরেই কেন্দ্রীয় সরকার তার ফাইনাল দাম নির্ধারণ করে। সেই দাম কিন্তু বাড়েনি মোটেও। কিন্তু যখন রাজ্য সরকারের কথা আসে, তখন কিছু রাজ্য সরকার তার উপর আরো কর আরোপ করে। এর ফলেই রাজ্যে রাজ্যে এর দাম আলাদা আলাদা হয়ে থাকে।

কিছু রাজ্য সরকার রান্নার গ্যাসের সিলিন্ডারের উপর কম কর আরোপ করে। যার কারণে এলপিজি গ্যাস সিলিন্ডারের দামে ওঠানামা দেখা যাচ্ছে। বর্তমানে সমস্ত রাজ্যে এলপিজি গ্যাস সিলিন্ডার পাওয়া যাচ্ছে সিলিন্ডার প্রতি ১,১০০ টাকার বেশি দামে। সরকার এর আগে ভর্তুকি দিত বাড়িতে ব্যবহৃত সিলিন্ডারের ক্ষেত্রে। কিন্তু পরে তা পুরোপুরি বন্ধ হয়ে যায়। একইভাবে এখনও কিছু রাজ্য সরকার ভর্তুকি দেওয়ার টাকা আবার শুরু করেছে। উজ্জ্বলা যোজনার মাধ্যমে প্রাপ্ত এলপিজি গ্যাস সংযোগে কয়েক দিনের জন্য ভর্তুকি দেওয়া হচ্ছে নাগরিকদের। এরপর তাও বন্ধ হয়ে যাচ্ছে।

এর মাঝেই সুখবর শোনালো রাজস্থান সরকার। সম্প্রতি এলপিজি গ্যাস সিলিন্ডারে ভর্তুকি দেওয়া শুরু করেছে রাজস্থানের রাজ্য সরকার। এতে সেখানকার নাগরিকরা খুবই খুশি। তবে এক্ষেত্রে প্রথমে ক্রেতাকে পুরো টাকা দিতে হবে। এর পরে ভর্তুকির টাকা পরে তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হয়। বর্তমানে বিহারে এলপিজি গ্যাস সিলিন্ডার ১,১৫০ টাকায় পাওয়া যাচ্ছে। দিল্লিতে একই এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ১,১০৩ টাকা।ঝাড়খণ্ডে সিলিন্ডার ১,১৬০ টাকায় পাওয়া যাচ্ছে। উত্তরপ্রদেশে এটি ১,১৪৯ পয়সায় পাওয়া যাচ্ছে। মহারাষ্ট্রে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ১,১০৮ টাকা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা