whatsapp channel

শীতের বিদায়ঘন্টা বেজে গিয়েছে! একনজরে দেখে নিন

জানুয়ারির শুরুতেই উত্তুরে হাওয়া বিদায় নিয়েছিল। তারপর পৌষের শেষ থেকে বাংলায় জাঁকিয়ে ঠান্ডা পড়ে। এরপর শীত একের পর এক ছক্কা হাঁকায়। এই প্রথম শীত মাঘের শেষ অব্দি ব্যাট করে। প্রায়…

Avatar

HoopHaap Digital Media

জানুয়ারির শুরুতেই উত্তুরে হাওয়া বিদায় নিয়েছিল। তারপর পৌষের শেষ থেকে বাংলায় জাঁকিয়ে ঠান্ডা পড়ে। এরপর শীত একের পর এক ছক্কা হাঁকায়। এই প্রথম শীত মাঘের শেষ অব্দি ব্যাট করে। প্রায় ১০ বছর পর বাংলায় ঠান্ডার প্রকোপ নজরে এসেছে। অবশেষে বিদায় নিতে চলেছে শীত। এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। আগামিকাল অর্থাৎ ১১ই ফেব্রুয়ারী থেকেই বাড়বে তাপমাত্রার পারদ। সামনেই বাঙালীর প্রিয় সরস্বতী পুজো। অবশ্য সেই সময় হালকা শীতের আমেজ থাকলেও সেই কনকনে পরিস্থিতির সম্মুখীন হতে হবেনা বাঙালীকে।

ধীরে ধীরে বাংলা থেকে উত্তুরে হাওয়া বিদায় নিতে চলেছে। এমনই জানিয়েছে হাওয়া অফিস। ফেব্রুয়ারি মাসের প্রথম ও দ্বিতীয় সপ্তাহে শীতের পারদ নেমেছে ১০ ডিগ্রিতে। আজ থেকে জেলাগুলিতেও তাপমাত্রার পারদ বাড়তে শুরু করেছে। এই সপ্তাহের শুরুতে বছরের প্রথম বৃষ্টির পর পারদ কমলেও সপ্তাহের মাঝামাঝি থেকে পারদ বাড়তে শুরু করেছে। বুধবারেও তাপমাত্রা বেড়েছে। বৃহস্পতিবার থেকে আরও বাড়বে রাজ্যের অনেক জায়গায় তাপমাত্রা। সব জেলাতেই তাপমাত্রা বাড়বে বলে জানানো হয়েছে। সরস্বতী পুজোতেও হালকা শীতের আমেজ থাকলেও তেমন শীত আর পড়বে না বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আবহাওয়া অফিস থেকে জানিয়েছে, ভোরের দিকে হাল্কা শীত এবং রাতের দিকে হাল্কা ঠান্ডা থাকবে। অর্থাৎ এবার গরম পোশাক তেমন আর লাগবে না। হাল্কা চাদর সঙ্গে রাখলেই হবে। লেপ কম্বল রোদে দিয়ে আলমারিতে তুলে দিতে শুরু করে দিন। এবছরের মতো আর শীতের দেখা মিলবেনা। এবার বাংলা ধীরে ধীরে বসন্তের পথে এগোচ্ছে। চৈত্র পড়লেই গরমের আঁচ পড়তে শুরু করবে রাজ্যে। বাংলার পাশাপাশি গোটা দেশ থেকেই শীত ধীরে ধীের বিদায় নিতে চলেছে বলে জানিয়েছে হাওয়া অফিস। আজ কললাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৫° ডিগ্রী সেলসিয়াস আর সর্বনিম্ন থাকবে ১৪° ডিগ্রী সেলসিয়াসের কাছাকাছি। বেলা বাড়তেই রোদের তাপ বাড়বে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media