Advertisements

Weather Forecast: বুধবার খেলা দেখাবে তাপপ্রবাহ, এইসব জেলায় হাঁসফাঁস অস্বস্তি

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow
Advertisements

বাংলায় ইতিমধ্যে শেষের মুখে বসন্তকাল। তাই গত কয়েকমাসের তুলনায় এখন বেশ খানিকটা বদলেছে প্রকৃতির রূপ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে পারদের অঙ্কটা। আজ থেকেই পারদের ঊর্ধ্বগতি দেখা যেতে পারে। এদিকে এবছর প্রায় সব ঋতুতেই রাজ্যের আবহাওয়ায় দাপট দেখিয়েছে অকাল বৃষ্টিপাত। আর বসন্ত উৎসবের পরেও তেমনটাই হতে চলেছে বলে খবর ছিল হাওয়া অফিস সূত্রে। জানা গেছে, একজোড়া ঘূর্ণাবর্তের পাশাপাশি একটি অক্ষরেখা এই মুহূর্তে সক্রিয় রয়েছে দেশের আকাশে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রা, আকাশে জমছে মেঘ।ফলস্বরূপ গোটা দেশজুড়ে তৈরি হয়েছে বৃষ্টির পূর্বাভাস।

এদিকে রবিবার প্রবল ঝড় হয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। দক্ষিণবঙ্গেও বেশ কিছু এলাকায় ঝড়বৃষ্টি হচ্ছিল সোমবার অবধি। তবে আজ তেমন কিছু দুর্যোগের পূর্বাভাস নেই। বরং আজ থেকে আবহাওয়া বদলে যাবে রাজ্যজুড়ে। গ্রীষ্মের প্রভাব পড়বে বেশ কয়েকটা জেলায়। তাপপ্রবাহের সূত্রপাত ঘটছে জেলায় জেলায়। এখন একনজরে দেখে নিন আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় তেমনভাবে বৃষ্টির পূর্বাভাস নেই বললেই চলে। আজ সকাল থেকে রৌদ্রোজ্বল আকাশ থাকবে শহরের আকাশ। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, স্বাভাবিকের থেকে পারদ যে অনেকটাই উপরে উঠবে কলকাতার বুকে, তা স্পষ্টভাবে জানা যাচ্ছে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের জন জেলায় বৃষ্টিপাতের তেমন পূর্বাভাস নেই বললেই চলে। হাওয়া অফিস জানিয়েছে যে আজ আবহাওয়া শুস্ক থাকবে উত্তর ২৪ পরগনা, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলায়। বুধবার পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুরে, বৃহস্পতিবার পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে, শুক্রবার এবং শনিবার পুরুলিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। আজ জেলার তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকবে বলে জানা গেছে। তাই আজ থেকে গ্রীষ্মের প্রভাব ভালোভাবে বুঝতে চলেছেন দক্ষিণবঙ্গবাসী।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ তেমন দুর্যোগের পূর্বাভাস নেই। তবে আজও উত্তরবঙ্গের একাধিক জেলায় হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। তবে উত্তরবঙ্গের তাপমাত্রা এখনো সেভাবে বাড়বে না বলেই জানা গেছে।

Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow