whatsapp channel

Pan Card: হারিয়ে যাওয়া প্যান কার্ড উদ্ধার করুন ৫ মিনিটে, দেখে নিন সহজ ধাপ

প্যান হারিয়ে গিয়েছে, এবার কি হবে? সামনেই ৩১ জুলাই। ট্যাক্স রিটার্ন এর শেষ তারিখ, এরমধ্যেই প্যান চুরি যাওয়া মারাত্মক ব্যাপার। কারণ, সরকার একটাই প্যান নম্বর দেয়, আর ওই নম্বরেই রয়েছে…

Avatar

Susmita Kundu

Advertisements
Advertisements

প্যান হারিয়ে গিয়েছে, এবার কি হবে? সামনেই ৩১ জুলাই। ট্যাক্স রিটার্ন এর শেষ তারিখ, এরমধ্যেই প্যান চুরি যাওয়া মারাত্মক ব্যাপার। কারণ, সরকার একটাই প্যান নম্বর দেয়, আর ওই নম্বরেই রয়েছে সমস্ত আয় ব্যয়ের হদিস। তাছাড়া, প্যান না থাকলে চাকরি ক্ষেত্র থেকে ব্যাংকে, নানান ঝামেলা পোহাতে হয়। এমত অবস্থায় চুরি যাওয়া বা হারিয়ে যাওয়া প্যান (PAN Card) পাবো কি করে?

Advertisements

মাথায় রাখবেন, আয়কর বিভাগ দ্বিতীয় প্যান নম্বর দেবে না। একটাই নম্বর আপনার প্রাপ্য। তাই একবার হারিয়ে গেলে ওই পুরনো কার্ডের জন্য আবেদন করতে হবে। ডুপ্লিকেট প্যান কার্ডের জন্য আবেদন করতে চাইলে আপনি হয় অনলাইনের মাধ্যমে অ্যাপ্লাই করতে পারেন অথবা অফ লাইনে। আজকের প্রতিবেদন থেকে আপনি জানতে পারবেন কিভাবে অনলাইনে ডুপ্লিকেট প্যান কার্ডের জন্য আবেদন করতে হবে। রইলো কিছু সহজ ধাপ। দেখে নিন। প্রয়োজনে কোনো এক্সপার্টের সাহায্য নিতে পারেন।

Advertisements

১. লগ ইন করুন TIN/NSDL ওয়েবসাইটে( Log into the website of TIN/NSDL)।
২. প্যানের জন্য অনলাইন আবেদনের ট্যাব মেনু (tab menu) নির্বাচন করুন।
৩. উপরের ট্যাবটি নির্বাচন করার পরে, আবেদনকারীরা “পুনঃপ্রিন্ট প্যান কার্ড” (Reprint of PAN Card) এর পছন্দ বেছে নিতে পারেন। এই বিকল্পটি মূলত চুরি, হারিয়ে যাওয়া বা হারিয়ে যাওয়া প্যান কার্ডের জন্য।
৪. অনলাইন প্যান আবেদনটি প্রদর্শিত হবে। উপযুক্ত বিভাগ এবং আবেদনের ধরন নির্বাচন করুন।
৫. সমস্ত প্রয়োজনীয় ক্ষেত্রগুলি পূরণ করুন এবং “submit” এ ক্লিক করুন। একটি টোকেন নম্বর তৈরি করা হবে এবং ভবিষ্যতে রেফারেন্সের জন্য আবেদনকারীর নিবন্ধিত ইমেলে পাঠানো হবে।

Advertisements

৬. ব্যক্তিগত বিবরণ প্রদান করে এবং PAN আবেদন জমা দেওয়ার মোড বেছে নিয়ে আবেদনটি পূরণ করা চালিয়ে যান।
৭. এরপর একটি ফিজিক্যাল প্যান কার্ড এবং একটি ই-প্যান কার্ডের মধ্যে নির্বাচন করুন৷ আপনি যদি একটি ই-প্যান কার্ড চয়ন করেন তবে একটি বৈধ ইমেল ঠিকানা প্রয়োজন হবে৷
৮. নথির বিবরণ পৃষ্ঠায় যোগাযোগের তথ্য পূরণ করুন এবং আবেদন জমা দিন।
৯. আপনাকে অর্থপ্রদানের পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে। অর্থপ্রদান করুন, এবং একটি স্বীকৃতির রসিদ তৈরি করা হবে।
১০. ১৫ থেকে ২০ দিনের কার্যদিবসের মধ্যে আবেদনকারীকে প্যান কার্ড দেওয়া হবে।

Advertisements
whatsapp logo
Advertisements