Hoop News

Weather Update: ক্রমশ এগোচ্ছে মৌসুমী বায়ু, ফের বড় সুখবর আবহাওয়া দপ্তরের তরফে

পশ্চিমবঙ্গের জন্য এবার সুখবর, ন দিন ধরে এক জায়গায় স্থির থাকার পরে এবার দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু সামনের দিকে এগোচ্ছে, উড়িষ্যা, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর, উপ হিমালয়, পশ্চিমবঙ্গ এবং বিহারের কিছু অংশের দিকে অগ্রসর হচ্ছে ভারতের আবহাওয়া দপ্তরে দেওয়া পূর্বাভাস অনুযায়ী দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু রামপুর, মালদা, ভাগলপুর, রাক্সৌল এর মধ্যে দিয়ে অতিক্রম করতে শুরু করে দিয়েছে।

এতদিন দক্ষিণবঙ্গবাসী আশায় আশায় বসেছিল কবে বৃষ্টি হবে, কারণ উত্তরবঙ্গে বৃষ্টির জন্য ভেসে যাচ্ছে একুল উকুল দুকুল। আর দক্ষিণবঙ্গে প্রচন্ড গরম বেড়ে গিয়েছিল, তাপপ্রবাহ চলছিল ভ্যাপসা গরমে কষ্ট পাচ্ছিল। আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হচ্ছে, যে আগামী তিন চার দিনের মধ্যেই পশ্চিমবঙ্গ, মেঘালয় অরুণাচল প্রদেশ এ ভারি থেকেও ভারী বৃষ্টি সম্ভাবনা রয়েছে। নাগাল্যান্ড মণিপুর, মিজোরাম, ত্রিপুরায় ও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বাংলা দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু একটু সামনের দিকে এগিয়ে চল, উত্তরবঙ্গের মালদার বেশিরভাগ অংশ উত্তর ও দক্ষিণ দিনাজপুরের সর্বত্র বিহারের কিছু অংশ পৌঁছে যেতে শুরু করেছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু আর হাতে মাত্র দুই এক দিন তারপরেই ঝেঁপে নামবে বৃষ্টি। আগামী তিনদিন দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ হালকা পাতলা বৃষ্টি হতে পারে। কলকাতা শহর সব জেলাতেই এমন বৃষ্টি হবে, যার ফলে তাপমাত্রা কিছুটা পরিমাণ কমে যাবে।

রবিবারের পর বৃষ্টি কেমন থাকবে?

রবিবারের পর বৃষ্টি খানিকটা কমতে পারে। তবে আদ্রতা জনিত অস্বস্তি থাকবে। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারীর বৃষ্টি হতে পারে, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Related Articles