whatsapp channel

SBI, ICICI ও HDFC-র গ্রাহকদের জন্য সুখবর, অর্থমন্ত্রীর নির্দেশে এবার সহজে পাওয়া যাবে লোন

বর্তমান সময়ে জিনিসের মূল্যবৃদ্ধি ব্যাপকভাবে ঘটেছে গোটা দেশে। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। কিন্তু দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। এছাড়াও বাড়ি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বর্তমান সময়ে জিনিসের মূল্যবৃদ্ধি ব্যাপকভাবে ঘটেছে গোটা দেশে। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। কিন্তু দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। এছাড়াও বাড়ি বানানো হোক কিংবা গাড়ি কেনা কিংবা উচ্চশিক্ষায় ভর্তি হওয়া- এইসব ক্ষেত্রেই একই সময় অনেকটা পরিমান টাকার দরকার পড়ে অনেকের। কিন্তু সেই পরিমান টাকা সেই মুহূর্তে না পেয়ে অনেকেই লোনের বিষয়ে চিন্তাভাবনা করেন।

Advertisements

কিন্তু এই লোন নিতে গেলেই নানারকম সমস্যার সম্মুখীন হতে হয় মানুষজনকে। অনেকেই যেমন ব্যাঙ্ক থেকে লোন নিয়ে থাকেন, তেমনই আবার অনেকে বিভিন্নরকম ফাইন্যান্স কোম্পানি থেকেও লোনের জন্য আবেদন করেন। কিন্তু কয়েকলক্ষ টাকার লোনের জন্য সাধারণ মানুষকে ব্যাপক হয়রানির শিকার হতে হয়। তবে এবার এবার এইসব বিষয়ে সাধারণ মানুষের হয়রানি কমাতে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ব্যাঙ্কিং ব্যবস্থাকে সম্পূর্ণভাবে গ্রাহকদের জন্য সুবিধাজনক করে তুলতে তিনি কয়েকটি নির্দেশ দিয়েছেন ব্যাঙ্কগুলিকে। যার ফলে হয়তো এবার কমবে গ্রাহকদের হয়রানি। কি নির্দেশ দিলেন অর্থমন্ত্রী? এই প্রতিবেদনে দেখুন বিস্তারিত।

Advertisements

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন কয়েকদিন আগে এই বিষয়ে একটি উচ্চপর্যায়ের বৈঠক করেন। আর সেই বৈঠকে তিনি এই লোন সংক্রান্ত সমস্যার কথা তুলে ধরেন ব্যাঙ্কিং সেক্টরের কর্তাদের সামনে। এই বৈঠকে অর্থমন্ত্রী বলেন যে প্রত্যেকটি ব্যাঙ্ককে তাদের গ্রাহককে সুবিধার দিকে নজর দিয়ে অপেক্ষাকৃত সহজ ও কম ঝক্কিপূর্ণ নিয়ম বানাতে হবে। এছাড়া ঋণ নেওয়ার প্রক্রিয়া সহজ করতে হবে যাতে সাধারণ মানুষকে অসুবিধায় না পড়তে হয়। পাশাপাশি ব্যাংকগুলোকে ঋণ দেওয়ার জন্য সঠিক মান নির্ধারণ করার বিষয়েও নির্দেশ দেন তিনি।

Advertisements

আর এই বৈঠকের পরেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের নির্দেশনাম পৌঁছে যায় দেশের তামাম ব্যাঙ্কগুলিতে। আর এই বিষয়টি নিয়ে ইতিমধ্যেই দেশের কয়েকটি ব্যাঙ্ক বিশেষ কিছু পদক্ষেপ নিয়েছে। জানা গেছে, ইতিমধ্যে এই বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে SBI, ICICI ব্যাঙ্ক, ও HDFC ব্যাঙ্ক পরিকল্পনা গ্রহণ করেছে এই বিষয়ে। আশা করা হচ্ছে যে আগামী দিনে প্রতিটি ব্যাঙ্ক তাদের গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে এই ধরণের পরিষেবা দেবে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা