whatsapp channel

Business Idea: দিনে ৮ ঘন্টা কাজ করলেই রোজগার হবে ২০০০ টাকা, দারুন লাভ এই ব্যবসায়

সময়ের সঙ্গে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি 'মাইক্রো-ফ্যামিলি'তেও একজনের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

সময়ের সঙ্গে মানুষের জীবনে অনেক পরিবর্তন ঘটেছে। বিগত পাঁচ বছর আগের থেকে এখন মানুষের জীবনধারা অনেক বেশি বদলে গিয়েছে। সেই সঙ্গে বেড়েছে সাংসারিক খরচও। বলা বাহুল্য, এখন একটি ‘মাইক্রো-ফ্যামিলি’তেও একজনের উপার্জনে সংসার চলে না। তাই পরিবারের একজন চাকরি করলেও তিনি আবার অন্য উপার্জনের পথ খুঁজতে থাকেন। আর এই কারণেই বাড়ির মধ্যে বসেই ছোটখাটো ব্যবসা শুরুর কথা ভাবছেন অনেকেই। অনেকে যদিও এই ধরণের ব্যবসা শুরুও করে দিয়েছেন ইতিমধ্যে।

কিন্তু ব্যবসা শুরুর কথা ভাবা আর ব্যবসা শুরু করার মধ্যে একটা বিস্তর ফারাক রয়েছে। তবে আপনি যদি গ্রামের বাসিন্দা হন, তাহলে এই ব্যবসা আপনাকে বিপুল উপার্জনের সুযোগ প্রদান করে। আর এই লাভজনক ব্যবসাটি হল ছাইয়ের তৈরি ইট বা ফ্লাই-অ্যাশ ব্রিক-এর ব্যবসা। বর্তমানে পোড়া মাটির ইটের থেকেই এই ধরণের ইটের চাহিদা বাজারে বেশি। তার অন্যতম কারণ হল এক দৃঢ়তা এবং হালকা ওজন। তাই এক জায়গা থেকে অন্য জায়গায় এই ইট পরিবহন করতে কম জ্বালানি খরচ হয়ে থাকে।

আর এই ধরণের ইট তৈরি করে ব্যবসা শুরু করতে পারবেন আপনিও। এক্ষেত্রে আপনাকে একটি ১০০ বর্গফুটের জায়গার প্রয়োজন, যেখানে এই ইট তৈরির মেশিনটি বসানো যাবে। এবার এই মেশিন আপনি কিনতে পারবেন দোকান থেকেই। তবে তার জন্য কয়েকলক্ষ টাকা গুনতে হবে আপনাকে। এতোই এই ব্যবসার রকমাত্র বিনিয়োগ। এবার কোনো কারখানা থেকে কাঁচামাল হিসেবে ছাই বা ফ্লাই-অ্যাশ যোগানের বন্দোবস্ত করুন। জলের ব্যবস্থা করাও এখানে গুরুত্বপূর্ণ।

এবার মেশিনে ঠিকমতো কাঁচামালের যোগান দিয়ে আপনি নিজেইএই ইট তৈরি করতে পারবেন। একটি মেশিন থেকে সারাদিনে মোটামুটি দুই হাজার ইট তৈরি করা যায়। এবার আসি লাভের বিষয়ে। বাজারে এই ধরণের ফ্লাই-অ্যাশ ব্রিক-এর চাহিদা ব্যাপক। আর প্রতিটি ইট থেকে আপনি এক টাকা রোজগার করতে পারবেন। তাই সহজেই মাসে ৬০ হাজার টাকা রোজগারের সুযোগ এখানে রয়েছে। এবার মেশিনের সংখ্যা বাড়াতে পারলে এই ব্যবসা থেকে লক্ষ লক্ষ টাকা রোজগারের সুবিধা রয়েছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা