Finance News

সোনায় বিনিয়োগ করে লাভের দিন শেষ, বন্ধ করে দেওয়া হচ্ছে বহুল জনপ্রিয় এই সরকারি প্রকল্প

সোনার (Gold Investment) প্রতি সকলেরই কমবেশি দুর্বলতা রয়েছে। সোনা পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। নানান শুভ কাজেও প্রয়োজন পড়ে সোনার। বিভিন্ন অনুষ্ঠানে সোনার গয়নার গুরুত্ব বাড়ে। পাশাপাশি অনেকে সোনায় বিনিয়োগও করে থাকেন। সোনায় বিনিয়োগ করে মোটা অঙ্কের টাকা লাভ করা যায়, এ তো অনেকেই জানেন। তবে এবারে সম্ভবত সেই লাভের দিন শেষ হতে বসেছে।

সরকারি প্রকল্পে বিপুল লাভ

সোনা বিনিয়োগের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের Sovereign Gold Bond Scheme প্রকল্পটি অত‍্যন্ত জনপ্রিয়। এই প্রকল্পে সামান‍্য কিছু বিনিয়োগ করেই হাজার হাজার টাকা লাভ করা সম্ভব। এটি মূলত কেন্দ্রীয় সরকারের তরফে রিজার্ভ ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়ার মাধ‍্যমে গ্রাহকদের সোনায় বিনিয়োগের সুযোগ দেওয়া হয়। এই প্রকল্পের মাধ‍্যমে সাধারণ নাগরিক থেকে বিভিন্ন প্রতিষ্ঠানও ডিজিটাল মাধ‍্যমে সোনা কিনতে পারেন। পরবর্তীতে এই সোনা থেকে প্রচুর পরিমাণে আর্থিক লাভ করার সুযোগ থাকে।

কী কী সুবিধা রয়েছে প্রকল্পে

এই প্রকল্পের একগুচ্ছ সুবিধা রয়েছে। নূন‍্যতম এক গ্রাম সোনাও বিনিয়োগ করা যায় এই প্রকল্পে। আবার আট বছরের জন‍্য বিনিয়োগ করা হলে পাঁচ বছর পর তোলা যায় টাকা। এই প্রকল্পে বিনিয়োগের ক্ষেত্রে বার্ষিক সুদ পাওয়া যায় ২.৫ শতাংশ। পাশাপাশি এক্ষেত্রে সোনার দাম বৃদ্ধি পেলে বিনিয়োগকারীদের লাভ হয়। তবে এবার এই প্রকল্প বন্ধ হয়ে যেতে বসেছে বলে জল্পনা শোনা যাচ্ছে। সরকার নাকি চিরতরে বন্ধ করে দেবে এই প্রকল্প।

বন্ধ করে দেওয়া হচ্ছে এই স্কিম

বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়েছে, সরকারের তরফে প্রত‍্যাহার করে নেওয়া হতে পারে এই প্রকল্প। এর কারণ হিসেবে বলা হচ্ছে, গোল্ড বন্ড তৈরির ক্ষেত্রে সরকারেথ যে পরিমাণ খরচ হচ্ছে সেই তুলনায় লাভের অঙ্ক খুবই কম। তাই শেষমেষ নাকি এই সরকারি স্কিম বন্ধ করার পরিকল্পনা করা হচ্ছে বলে খবর।

Related Articles