whatsapp channel

অবসর জীবনে সরকারি চাকরি ছাড়াই পাবেন মাসিক পেনশন, দুর্দান্ত কিছু সুবিধা রয়েছে LIC-র এই স্কিমে

চাকুরিজীবী হোক বা ব্যবসায়ী সকলকেই একটা নির্দিষ্ট বয়সের পর অবসর নিতে হয়। তবে এই অবসর জীবনের কথা ভাবা হয় কিছু কিছু সরকারি ও কিছু বেসরকারি চাকরির ক্ষেত্রে। তাই চালু রয়েছে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

চাকুরিজীবী হোক বা ব্যবসায়ী সকলকেই একটা নির্দিষ্ট বয়সের পর অবসর নিতে হয়। তবে এই অবসর জীবনের কথা ভাবা হয় কিছু কিছু সরকারি ও কিছু বেসরকারি চাকরির ক্ষেত্রে। তাই চালু রয়েছে পেনশন ব্যবস্থা। তবে এখন এই পেনশন ব্যবস্থা মোটামুটি বন্ধ হয়ে গেছে বললেই চলে। যদিও এখনও কিছু সরকারি চাকরিতে পেনশন পাওয়া যায়। বাকিগুলোতে সরকার ‘কন্ট্রিবিউটরি পেনশন স্কিম’ চালু করেছে।

Advertisements

কিন্তু যারা চাকরি করেন না, তাদের অবসর জীবন কিভাবে চলবে? এই বিষয়টি হয়তো অনেকেই ভেবে থাকেন যারা ক্ষুদ্র ব্যবসা করে থাকেন। তবে তাদের ক্ষেত্রেও রয়েছে এমন একটি ব্যবস্থা, যা থেকে অবসর জীবনে আপনি মাসিক কিস্তিতে পেতে পারবেন। এবার LIC-ও এরকম একটি পেনশন স্কিম নিয়ে এলো বাজারে। এই স্কিমে বিনিয়োগ করে আপনিও ব্যাপক লাভ পেতে পারেন। কারণ অবসর জীবনে কি ঘটবে, তা আমরা কেউই জানিনা।

Advertisements

LIC-র এই স্কিমটি হল ‘সরল পেনশন প্ল্যান’। এটি হল মূলত একটি Instant Yearly Plan। অর্থাৎ এই পরিকল্পনায় আপনি যখনই পলিসিটি নেবেন, তখন থেকেই আপনার পেনশন রিটার্ন শুরু হয়ে যাবে। পাশাপাশি, এই পলিসির অধীনস্থ যদি কোনো ব্যক্তি পেনশন চলাকালীন মারা যান, তাহলে পুরো টাকাটি তার নমিনি পেয়ে যাবেন। এছাড়াও যদি কোনো ব্যক্তি পলিসি নিয়ে মারা যান, সেক্ষেত্রে তার স্ত্রী টাকাটি পেয়ে থাকবেন।

Advertisements

উল্লেখ্য, এই পলিসিতে এবাট প্রিমিয়াম জমা দিয়ে পেনশন পাওয়ার সুবিধা রয়েছে জীবনের শেষদিন অবধি। তবে এক্ষেত্রে পেনশনের পরিমান বিনিয়োগকৃত অর্থের উপর নির্ভর করবে। তবে এই পলিসিতে বিভিন্ন ধরণের টার্ম পেনশন আপনি নিতে পারবেন। সেক্ষেত্রে আপনি মাসিক কিংবা ত্রৈমাসিক কিংবা ষান্মাসিক হারেও পেনশন লাভ করতে পারবেন। এটি খুব সহজে LIC এজেন্ট বা সরাসরি ব্রাঞ্চে গিয়েও খুলতে পারবেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা