Finance News

Price Hike: ভোট মিটতেই পকেটে টান মধ্যবিত্তের, দুধ থেকে ভোজ্য তেল দাম বাড়ল একাধিক পণ্যের

দীর্ঘ দেড় মাস ধরে চলা ভোট পর্বের (Loksabha Election) অবসান ঘটেছে সম্প্রতি। গত ১ লা জুন ছিল লোকসভা ভোটের সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণ। ৪ ঠা জুন প্রকাশ্যে এসেছে ফলাফল। কিন্তু তার আগেই পরপর বেড়ে গিয়েছে একাধিক জিনিসপত্রের দাম। ভোট মিটতেই জিনিসপত্রের দামে এমন বৃদ্ধি মধ্যবিত্তের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। কোন কোন ক্ষেত্রে বৃদ্ধি পেল জিনিসপত্রের দাম?

দুধের দাম বৃদ্ধি

দৈনন্দিনের প্রয়োজনীয় জিনিসপত্রের মধ্যে দুধের দাম বেড়েছে ভোটের ঠিক পরেই। একসঙ্গে দু দুটি সংস্থা বাড়িয়ে দিয়েছে দুধের দাম। গুজরাট কোঅপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন এর জনপ্রিয় আমুল দুধের ব্র্যান্ড গত ৩ রা জুন তাদের একাধিক প্রোডাক্টের দাম বাড়িয়েছে। প্রতি লিটার পিছু আমুল দুধের দাম বেড়েছে ২ টাকা। গত বছরের ফেব্রুয়ারি থেকে দাম না বাড়ানোর পর ভোট মিটতেই দাম বাড়িয়েছে এই সংস্থা। ৫০০ মিলিলিটারে ১ টাকা অর্থাৎ ১ লিটার দুধের দাম বেড়েছে ২ টাকা। এই সংস্থার আমুল টি স্পেশাল প্রোডাক্টটির দাম বেড়ে হয়েছে ৬৪ টাকা। দুধের পাশাপাশি দই এবং আমুলের দুগ্ধজাত সমস্ত পণ্যেরই দাম বেড়েছে। গত ৩ রা জুন থেকেই কার্যকর হয়েছে নতুন দাম।

দেশের আরেক জনপ্রিয় ডেয়ারি সংস্থা মাদার ডেয়ারিও ভোটের পরেই বাড়িয়েছে তাদের প্রোডাক্টের দাম। দিল্লি এনসিআর অঞ্চলে দুধের দাম লিটার পিছু বেড়েছে ২ টাকা। গত সোমবার থেকে নতুন দাম কার্যকর হওয়ার পর মাদার ডেয়ারি টোনড দুধের ১ লিটার প্যাকেটের দাম দাম হয়েছে ৫৬ টাকা এবং ডবল টোনড দুধের প্যাকেটের দাম হয়েছে ৫০ টাকা।

ভোজ্য তেলের দাম বৃদ্ধি

ভোটপর্বের পরেই গত সোমবার থেকে বৃদ্ধি পেয়েছে ভোজ তেলের দাম। দেশ জুড়েই সরষের তেলের দাম বেড়েছে লক্ষণীয় ভাবে। মনে করা হচ্ছে আগামীতে ডাল সহ অন্যান্য খাদ্যশস্যের দামেও বৃদ্ধি পাবে। পাশাপাশি ভোট মিটতেই টোল ট্যাক্সও বাড়ানো হয়েছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার তরফে। দেশের সমস্ত জাতীয় সড়কেই ৩ রা জুন থেকে বর্ধিত হারে টোল ট্যাক্স আদায় করা হচ্ছে। ৩ থেকে ৫ শতাংশ হারে বাড়ানো হয়েছে টোল ট্যাক্স।

Related Articles