whatsapp channel

LIC: ল্যাপ্স হয়ে যাওয়া পলিসির টাকাও ফেরত দেবে LIC, জেনে নিন পদ্ধতি

বর্তমানে বেশিরভাগ ভারতীয়র কাছে LIC হল নির্ভরযোগ্য একটি বিনিয়োগের সংস্থা। মূলত জীবনবীমার জন্য এই সংস্থা বিখ্যাত হলেও বর্তমানে অনেক ধরণের পলিসি কেন যায় LIC থেকে। এবাট যদি LIC-র কোনো পলিসি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বর্তমানে বেশিরভাগ ভারতীয়র কাছে LIC হল নির্ভরযোগ্য একটি বিনিয়োগের সংস্থা। মূলত জীবনবীমার জন্য এই সংস্থা বিখ্যাত হলেও বর্তমানে অনেক ধরণের পলিসি কেন যায় LIC থেকে। এবাট যদি LIC-র কোনো পলিসি বন্ধ হয়ে যায়, তবে LIC এটি পুনরুদ্ধারের সুযোগ দিচ্ছে বর্তমানে। আপনি যদি LIC-এর পলিসি হোল্ডার হন, কিন্তু কোনো কারণে আপনার পলিসি বন্ধ হয়ে গেছে, তাহলে তা আবার সেটিকে চালু করা যেতে পারে। এলআইসি জানিয়েছে যে এটি ১ লা সেপ্টেম্বর থেকে চালু হয়েছে।

লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া ল্যাপ্স হয়ে যাওয়া পলিসিকে পুনরায় চালু করার জন্য একটি বিশেষ ক্যাম্পেইন চালু করেছে। LIC ৩১ শে আগস্ট ২০২৩-এ তাদের ৬৭ তম বার্ষিকী উদযাপন করেছে এবং একটি বিশেষ ক্যাম্পেইন চালু করার ঘোষণা করেছে, যা ১ লা সেপ্টেম্বর কার্যকর হয়েছে। উল্লেখ্য, পলিসি ল্যাপ্স তখনই হয়, যদি নির্ধারিত দিনের মধ্যে প্রিমিয়াম পরিশোধ না করা হয়। LIC-তে অবিরত বীমাযোগ্যতার প্রমাণ জমা দেওয়ার এবং সময়ে সময়ে নির্ধারিত হারে সুদের সাথে সমস্ত প্রিমিয়াম বকেয়া পরিশোধ করার পরে পরিকল্পনার শর্তাদি অনুসারে একটি বিলম্বিত নীতি পুনঃস্থাপন করা যেতে পারে।

এবার দেখে নিন যে কিভাবে ল্যাপ্স পলিসিকে বাঁচিয়ে তোলা যাবে। এক্ষেত্রে প্রথমেই সুদসহ জমাকৃত প্রিমিয়াম পরিশোধ করে এবং প্রয়োজনীয় স্বাস্থ্য তথ্য প্রদা করা উচিত। আপনার পরিবারের কারো বা আপনার পলিসি যে আর্থিক সুরক্ষা প্রদান করে তা নিশ্চিত করার জন্য সর্বদা আপনার পলিসি বর্তমান রাখুন। আপনি যে সময়ের জন্য প্রিমিয়াম পরিশোধ করেছেন তার উপর নির্ভর করে নির্দিষ্ট কিছু ছাড় পাওয়া যায় দাবি ছাড়ের নির্দিষ্ট স্কিম ছাড়া।

এবার এই বিলম্বিত সময়ের মধ্যে যদি কারো মৃত্যু হয়ে থাকে সেক্ষেত্রেও ডেথ বেনিফিট পাওয়ার সুযোগ রয়েছে। LIC ওয়েবসাইট অনুসারে যদি পলিসিধারী কমপক্ষে ৩ বছর অবধি প্রিমিয়াম পরিশোধ করে থাকেন এবং পরবর্তীতে প্রিমিয়াম প্রদান বন্ধ করে দেন এবং প্রথম অপরিশোধিত প্রিমিয়ামের নির্ধারিত তারিখ থেকে ছয় মাসের মধ্যে বীমাকৃতের মৃত্যু হয়, তাহলেই ডেথ বেনিফিট পাওয়া যাবে। তবে এক্ষেত্রে এই সুবিধা তখনই মিলবে, যখন পলিসির পরিমাণ কর্তনের পরে সম্পূর্ণ পরিশোধ করা হয়। মৃত্যুর তারিখ পর্যন্ত প্রিমিয়ামের সুদ সহ টাকা পলিসি ধারকের মনোনীত ব্যক্তিকে দেওয়া হবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা