Gold Price Today: সপ্তাহের শেষদিনে দারুন সুখবর, একধাক্কায় কমে গেল সোনার দাম

আমেরিকা ও ইউরোপের ব্যাঙ্কিং সংকটের কারণে সারা বিশ্বে অর্থনৈতিক মন্দার আশঙ্কা কাজ করছে বিগত কয়েক সপ্তাহ ধরেই। সে কারণে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সোনার দাম। বিশ্বজুড়ে বিপুল পরিমাণে সোনা কেনা শুরু করেছে কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি। বাজার বিশেষজ্ঞদের মতে, সোনার দাম বাড়ার মূল কারণ হল অন্যান্য দেশের এই ব্যাঙ্কিং সঙ্কট, ডলারের দুর্বলতা, শেয়ারবাজারে চাহিদা এবং অনিশ্চয়তা। এই পরিস্থিতিতে সোনায় দ্রুত বেড়েছে বিনিয়োগ।

এই উর্ধমুখী বাজারে গতকাল শুক্রবার কলকাতায় সোনার বাজারদর ছিল স্থিতিশীল অবস্থায়। আর সপ্তাহের শেষ দিন অর্থাৎ শনিবার সকালে বাজার খুলতেই বদলে গেল চিত্রটা। এদিন কলকাতার বাজারে ২৪ ক্যারেট ও ২২ ক্যারেট সোনার দাম রইল নিম্নমুখী অবস্থায়। তবে এদিন সামান্য বৃদ্ধি পেল রূপোর দাম। এখন দেখে নিন, এই সময়টি সোনার গয়না বা রূপা কেনার জন্য সুসময় কিনা। একনজরে চোখ বুলিয়ে নিন কলকাতায় আজকের সোনার দরদামে।

আজ কলকাতায় সোনার দাম (২২.০৭.২০২৩-শনিবার)
(১) প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ৬০,৪৪০ টাকা।
(২) প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট গহনা সোনার দাম ৫৫,৪০০ টাকা।

গতকাল কলকাতায় সোনার দাম (২১.০৭.২০২৩-শুক্রবার)
(১) প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ৬০,৭৫০ টাকা।
(২) প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট গহনা সোনার দাম ৫৫,৭০০ টাকা।

আজকের মূল্যহ্রাস
(১) প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনায় মূল্যহ্রাস ৩১০ টাকা।
(২) প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট সোনায় মূল্যহ্রাস ৩০০ টাকা।

আজ কলকাতায় রূপার দাম (২২.০৭.২০২৩-শনিবার)
৭৯,০০০ টাকা প্রতি কেজি

গতকাল কলকাতায় রূপোর দাম (২১.০৭.২০২৩-শুক্রবার)
৭৮,৪০০ টাকা প্রতি কেজি

আজকের মূল্যবৃদ্ধি
৬০০ টাকা প্ৰতি কেজি

প্রসঙ্গত, শনিবার বিশ্ব বাজারে সামান্য নিম্নমুখী সোনার দাম। গতকাল যেখানে ১ ট্রয় আউন্স স্পট গোল্ডের দাম ছিল বাজারে ১৯৬৯.২০ মার্কিন ডলার। আজ তা সামান্য কমে হয়েছে ১৯৬০.৯০ মার্কিন ডলার। তবে এর প্রভাব দেশীয় বাজারে পড়েছে। কারণ দেশীয় বাজারে আজ সোনার দাম রয়েছে নিম্নমুখী অবস্থায়।