whatsapp channel

Salary Hike: রাজ্য সরকারি কর্মচারীদের জন্য সুখবর, জুলাই থেকেই ৩ শতাংশ হারে বাড়ছে বেতন

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বছরের সুরুটও বেশ ভালোই হয়েছিল। বছরের শুরুতেই বেড়েছিল DA। অন্যদিকে এই মহার্ঘভাতা নিয়ে রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে একটা চাপা অসন্তোষ বজায় রয়েই গেছে। DA নিয়ে রাজ্যে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বছরের সুরুটও বেশ ভালোই হয়েছিল। বছরের শুরুতেই বেড়েছিল DA। অন্যদিকে এই মহার্ঘভাতা নিয়ে রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে একটা চাপা অসন্তোষ বজায় রয়েই গেছে। DA নিয়ে রাজ্যে আন্দোলনও হয়েছে বিস্তর। তবে এনার বছরের মাঝে রাজ্য সরকারি কর্মচারীদের জন্যও এল সুখবর। DA না বাড়ানো হলেও এবার দ্রব্যমূল্য বৃদ্ধির সাথে সাথে বেতন বৃদ্ধি পেতে চলেছে রাজ্য সরকারি কর্মীদের।

Advertisements

যেমনটা পরিসংখ্যান বলছে, পশ্চিমবঙ্গের নানা দফতরের রাজ্য সরকারি কর্মচারী, ‘রিভিশন অফ পে অ্যান্ড অ্যালোওয়েন্স (ROPA)-২০১৯’-এর আওতায় বেতন পান। এই তালিকায় রয়েছেন সিংহভাগ রাজ্য সরকারি কর্মী। সরকারি ও সরকার-পোষিত স্কুল ও কলেজের শিক্ষক ও অশিক্ষক কর্মী, পুরসভা ও পঞ্চায়েতের কর্মী এবং সরকার অধীনস্থ সংস্থার কর্মচারীরা সকলেই এই পে-স্কেলের আওতায় বেতন পেয়ে থাকেন। এর মাঝে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে নতুনভাবে তৈরি বেতন কাঠামো অনুসারে বেতন আসে রাজ্য সরকারি কর্মচারীদের। তবে খাতায়-কলমে ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে রাজ্য সরকারি কর্মচারীদের বেতন বেড়েছিল বলে ধরা হয়েছে। সেইসময় রাজ্য সরকারি কর্মচারীদের DA শূন্য ধরা হয়েছিল।

Advertisements

তবে আপাতত পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারী ৬ শতাংশ হারে DA পেয়ে থাকেন। এর মধ্যে রয়েছেন সরকারি ও সরকার-পোষিত স্কুল ও কলেজের শিক্ষক ও অশিক্ষক কর্মী, পুরসভা ও পঞ্চায়েতের কর্মী এবং সরকার অধীনস্থ সংস্থার কর্মচারীরা। কিন্তু রি বছরের মার্চ মাস অবধি এই DA ছিল ৩ শতাংশ। তবে এবারের রাজ্য বাজেটে এই DA আরো ৩ শতাংশ বৃদ্ধির সিধান্ত নেয় রাজ্য, যা মার্চ থেকেই কার্যকরী হয়েছে। টুই বর্তমানে রাজ্য সরকারি কর্মচারীরা ৬ষ্ঠ বেতন কমিশনের আওতায় ৬ শতাংশ হারে DA পেয়ে থাকেন।

Advertisements

উল্লেখ্য, প্রতিবছর এই সময় রাজ্য সরকারি কর্মচারীদের বেতন সংশোধন হয়। এই বছরেও সেটি বলতে চলেছে। অর্থাৎ আলাদা করে বেতন কিন্তু বাড়ছে না তাদের। এই বিষয়ে সরকারের তরফে এখনো কোনো ঘোষণা করা হয়নি। তবে যেমনটা জানা যাচ্ছে যে চলতি জুলাই মাসের বেতন এই বর্ধিত হারে ঢুকবে। বেতনে DA-র সমান ৩ শতাংশ বেতন বৃদ্ধি পাবে বলেই জানা গেছে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা