whatsapp channel

DA Update: কেন্দ্রের হারেই DA পাবেন রাজ্যের কর্মীরা! বড়দিনের আগেই বড় ঘোষণা সরকারের

ভারতের প্রতিটি রাজ্যেই রাজ্য সরকারের অধীনস্থ নানা বিভাগে লক্ষ লক্ষ কর্মচারী কাজ করেন। আর রাজ্য সরকারের বেতন কমিশন সরকারের সমস্ত দফতরের কর্মচারীদের বেতন নির্ধারণ করে। এই কাজটি সমসাময়িক আয় ও…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ভারতের প্রতিটি রাজ্যেই রাজ্য সরকারের অধীনস্থ নানা বিভাগে লক্ষ লক্ষ কর্মচারী কাজ করেন। আর রাজ্য সরকারের বেতন কমিশন সরকারের সমস্ত দফতরের কর্মচারীদের বেতন নির্ধারণ করে। এই কাজটি সমসাময়িক আয় ও ব্যয়ের হিসেব করেই নির্ধারণ করে বেতন কমিশন। তাই এই বেতন কমিশন প্রতি দশ বছর অন্তর বদলানো হয় কেন্দ্র সহ বিভিন্ন রাজ্যে। মূলত এটি কেন্দ্রের নিয়ম হলেও অনেক রাজ্য সরকার এখন কেন্দ্রকে এই বিষয়ে অনুসরণ করে চলে। তাই কেন্দ্রের মতো রাজ্যেও পে কমিশন অনুযায়ী নির্ধারণ করা হয় কর্মচারীদের বেতন।

Advertisements

তবে এবার বড়দিন ও ইংরেজি নববর্ষের আগেই রাজ্য সরকারের অধীনস্থ নানা দফতরের কর্মীদের বেতন বাড়তে চলেছে। আর এই বিয়ে এবার বড়সড় ঘোষণা করল সরকার। জানা গেছে, জম্মু ও কাশ্মীরের রাজ্য সরকার এবার বিভিন্ন দফতরের অধীনস্থ যেসব সরকারি কর্মী রয়েছেন তাদের ডিএ বাড়ানো হবে। আর এই খবরে যে বড়দিনের আগেই খুশির জোয়ার আসতে চলেছে তাতে কোনো সন্দেহ নেই। কারণ এবার তারা কেন্দ্রের হারে ডিএ পেতে চলেছেন। অর্থাৎ, অন্যান্য রাজ্যের তুলনায় বেশিই বেতন পাবেন সেই রাজ্যের কর্মীরা।

Advertisements

এই বিষয়ে সম্প্রতি জম্মু ও কাশ্মীরের রাজ্য সরকারের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। জারি হওয়া ওই বিজ্ঞপ্তিতে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে যে সপ্তম বেতন কমিশনের অধীনে এই বৃদ্ধি হবে। তাদের ডিএ বাড়বে ৪ শতাংশ হারে। অর্থাৎ, এতদিন ৪২ শতাংশ ডিএ পাচ্ছিলেন তারা, তবে এবার থেকে ৪৬ শতাংশ হারে এই মহার্ঘভাতা ঢুকবে তাদের অ্যাকাউন্টে। আর এই বৃদ্ধি জুলাই থেকে কার্যকর হবে। অর্থাৎ, গত ৫ মাসের বকেয়া ডিএ বা এরিয়ার তাদের একইসঙ্গে আগামী মাসে প্রদান করা হবে।

Advertisements

জানা গেছে, এবার থেকে কেন্দ্র সরকারের মতো একই হারে ডিয়ারনেস এলাউন্স পেয়ে যাবেন সেই রাজ্যের সরকারি কর্মীরা। তবে, মনে করা হচ্ছে যে আগামী বছরের শুরুতেই ফের ডিএ বৃদ্ধি ঘোষণা করা হতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য। বেতন কমিশন পরিবর্তন করা না হলেও আসন্ন লোকসভা ভোটের আগে এই বড় ঘোষণা করতে পারে কেন্দ্র। এইবার একসঙ্গে ৫ শতাংশ ডিএ বাড়ানো হতে পারে বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা