Advertisements

একসঙ্গে মিশে যাচ্ছে ৪টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, কতটা পড়বে প্রভাব! একত্রীকরণ নিয়ে বিবৃতি UCO-র

Nirajana Nag

Nirajana Nag

Follow

ব্যাঙ্ক বেসরকারিকরণ নিয়ে নানান খবর শোনা যাচ্ছে বিভিন্ন জায়গায়। ইউকো ব্যাঙ্ক (Uco Bank), সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র এবং পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক, এই চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের একত্রীকরণের খবর সামনে এসেছিল কিছুদিন আগেই। এই ব্যাঙ্কগুলিকে একসঙ্গে মিশিয়ে দেওয়ার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার, এমনটাই শোনা যাচ্ছিল। তবে এই বিষয়ে এবার মুখ খুলল ইউকো ব্যাঙ্ক।

বিবৃতি দিল ইউকো ব্যাঙ্ক

এই ব্যাঙ্কগুলির একত্রীকরণের খবরের সত্যতা নিয়ে সম্প্রতি বিবৃতি দিয়েছে ইউকো ব্যাঙ্ক। কোনো রকম ভুয়ো তথ্য ছড়াতে বারণ করা হয়েছে ব্যাঙ্কের তরফে। স্টক এক্সচেঞ্জে দেওয়া তথ্য অনুসারে ইউকো ব্যাঙ্কের তরফে বলা হয়েছে, একত্রীকরণের সিদ্ধান্তে ব্যাঙ্কের কোনো ভূমিকা নেই। কেন্দ্রের কাছ থেকে এখনও পর্যন্ত এ বিষয়ে কোনো তথ্য ব্যাঙ্কের কাছে দেওয়া হয়নি। তাই একত্রীকরণ নিয়ে যে খবর ছড়ানো হয়েছে তা ভুয়ো বলে দাবি করা হয়েছে ব্যাঙ্কের তরফে।

একত্রীকরণের সিদ্ধান্ত নেয় কেন্দ্র

উল্লেখ্য, জানা যাচ্ছে বর্তমানে ইউকো ব্যাঙ্কের ৯৫.৩৯ শতাংশ শেয়ার রয়েছে কেন্দ্রীয় সরকারের কাছে। আর ব্যাঙ্ক একত্রীকরণের সিদ্ধান্তও নেওয়া হয় কেন্দ্রের তরফে। একত্রীকরণের সব সিদ্ধান্ত সরকারের এক্তিয়ারভুক্ত বলে জানানো হয়েছে বিবৃতিতে। এই সংক্রান্ত তথ্য সরকারের তরফে পাওয়া যায়নি বলেই জানানো হয়েছে ব্যাঙ্কের তরফে। এই একত্রীকরণের খবর ভালো নয় বলে মনে করা হচ্ছে ইউকো ব্যাঙ্কের তরফে। তবে এতে সরাসরি ব্যাঙ্কের উপরে কোনো প্রভাব পড়বে না বলেই জানানো হয়েছে।

শেয়ার কমেছে ইউকোর

জানা যাচ্ছে, ইউকো ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র এবং পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক, এই চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে সরকারের ৮৫ শতাংশেরও বেশি অংশীদারিত্ব রয়েছে। তবে ইউকো ব্যাঙ্কের তরফে আগে জানানো হয়েছিল, সিকিউরিটিজ আইন দ্বারা নির্ধারিত নূন্যতম পাবলিক শেয়ার হোল্ডিং নিয়ম মানার জন্য ২০২৫ আর্থিক বর্ষের মধ্যেই ব্যাঙ্কের বিভিন্ন স্তরে সরকারি অংশীদারিত্ব ৯৫ শতাংশ থেকে ৭৫ শতাংশে নামিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একত্রীকরণের খবর সামনে আসার পরেই ইউকো ব্যাঙ্কের শেয়ার ০.১৬ শতাংশ কমে ৫৪.৬৯ টাকায় নেমে আসে।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow