whatsapp channel

Business: যোগ্যতা মাধ্যমিক পাশ, নূন্যতম বিনিয়োগে লক্ষ টাকা উপার্জন করুন এই ব্যবসায়

টাকা (Money) রোজগারের উপায় রয়েছে হাজার রকমের, শুধু বুদ্ধি থাকতে হবে। চাকরি ছাড়াও এখন অনেক ধরণের ব্যবসার (Business) আইডিয়া এসে গিয়েছে যার মাধ্যমে ভালো অঙ্কের অর্থ উপার্জন করা যায়। উপরন্তু…

Nirajana Nag

Nirajana Nag

টাকা (Money) রোজগারের উপায় রয়েছে হাজার রকমের, শুধু বুদ্ধি থাকতে হবে। চাকরি ছাড়াও এখন অনেক ধরণের ব্যবসার (Business) আইডিয়া এসে গিয়েছে যার মাধ্যমে ভালো অঙ্কের অর্থ উপার্জন করা যায়। উপরন্তু বর্তমানে মুদ্রাস্ফীতির কথা মাথায় রেখে অনেকেই চাকরির পাশাপাশি ছোটখাট ব্যবসা শুরু করছেন। এক্ষেত্রে বেশির ভাগেরই চেষ্টা থাকে কম মূলধনে এবং বাড়িতে থেকে ব্যবসা শুরু করার। এর জন্য অনেক ধরণেরই ব্যবসার পরিকল্পনা মজুত রয়েছে। এই প্রতিবেদনেই একটি সহজ ব্যবসার সন্ধান থাকছে যা কম বিনিয়োগেই ভালো লাভ দিতে পারে।

কৃষি এই দেশের ভিত্তি। বহু মানুষ যুক্ত রয়েছেন চাষের কাজে। পাশাপাশি এখন অনেকেই নিজেদের বাড়িতে ছোটখাটো সবজি বা ফল চাষ কিংবা বাগান বানানোর দিকে ঝুঁকছেন। তাদের জন্য বীজ, সার, কীটনাশকের ব্যবসা অর্থ উপার্জনের একটা দারুণ দিক খুলে দিতে পারে। তবে এই ব্যবসায় নামার আগে কিছু বিষয় জেনে রাখা জরুরি। এর জন্য প্রথমেই লাইসেন্স পেতে হবে।

লাইসেন্স পাওয়ার জন্য একটি কোর্স করতে হবে। এটি হল কৃষিবিজ্ঞানের উপরে ১৫ দিনের একটি সার্টিফিকেট কোর্স। কোর্সটি সম্পূর্ণ করার পরে একটি পরীক্ষা হবে। এই পরীক্ষায় পাশ করতে পারলে তবে পাওয়া যাবে সার্টিফিকেট। সেটা হাতে পেলেই লাইসেন্সের জন্য আবেদন করা যাবে। জানিয়ে রাখি, কৃষিবিজ্ঞান কোর্সের এই পরীক্ষার জন্য ১২ হাজার ৫০০ টাকা রেজিস্ট্রেশন ফি হিসাবে জমা করতে হবে।

উল্লেখ্য, সার কীটনাশকের ব্যবসা শুরু করতে হলে নূন্যতম মাধ্যমিক পাশের যোগ্যতা থাকতেই হবে। আগে বিএসসি কৃষি বা ডিপ্লোমা পাশের শর্ত থাকলেও এখন কৃষি বিভাগ থেকে নিয়ম পরিবর্তন করা হয়েছে। যথেষ্ট কম বিনিয়োগে এই ব্যবসা শুরু করা যায়। আর ব্যবসা একবার জমে উঠলে মাসে কয়েক লক্ষ টাকা পর্যন্ত রোজগার করা সম্ভব। তাই কম মূলধনে বেশি লাভ করার জন্য অনেকেই কৃষকদের জন্য সার, বীজ, কীটনাশকের ব্যবসা শুরু করার কথা চিন্তা ভাবনা করছেন।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই