কি কারণে হু হু করে বাড়ছে মুরগির মাংসের দাম? কবে আসবে নাগালের মধ্যে?

মাছ প্রিয় বাঙালি কিন্তু রবিবার হলেই ব্যাগ হাতে বেরিয়ে পড়ে মাংস খোঁজার জন্য, বেশ মজাদের ক্ষমতা রয়েছে, তারা পাঁঠার মাংস কিনতে পারে। কিন্তু মধ্যবিত্ত বাঙালিদের এখন ফার্স্ট প্রাইওরিটি মুরগির মাংস। ঝাল ঝোল টু কিংবা নানান রকম সুস্বাদু রেসিপি তৈরি হয় মুরগির মাংস দিয়ে। তবে মুরগির মাংস কিনতে গিয়েও কিন্তু মধ্যবিত্ত বাঙালি কে রীতি মতন হোঁচট খেতে হচ্ছে। নাগালের বাইরে চলে যাচ্ছে মুরগির মাংসের দাম। মাংসের দাম এত বেশি যে ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছে।

সেক্ষেত্রে মাংসপ্রিয় বাঙালির পাতে একমাত্র মুরগির মাংসটাই বিশেষ উপকারী ছিল। কিন্তু বর্তমানে মুরগির মাংসের দাম ও বাড়ছে হু হু করে মধ্যবিত্তের কপালের রীতি মতন চিন্তার ভাঁজ পড়েছে। কোথাও ২৬০, কোথাও আবার ২৭০, কোথাও বা আবার ২৮০ পর্যন্ত ছুঁয়েছে মুরগির মাংসের দাম। মুরগির মাংস বাচ্চা থেকে বুড়ো সকলের ভীষণ প্রিয় একটি খাবার মাটনের এত দাম যে সেটা সবসময় কেনা সত্যিই সম্ভব হয় না সেক্ষেত্রে মানুষ একটু যে মুরগির মাংসের ঝোল খাবে তাও কিন্তু একেবারে দুঃস্বপ্নের মতন হয়ে যাচ্ছে দিনে দিনে। তবে কারণ হিসেবে জানানো হয়েছে, অতিরিক্ত তাপ প্রবাহের জন্যই নাকি মুরগির মাংসের দাম প্রায় কুড়ি শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে।

অতিরিক্ত গরমের জন্যই এর প্রভাব পড়েছে, মুরগির মাংসের ওপর, কিছুটা বৃষ্টি হয়ে আবহাওয়া ঠান্ডা হলেই নাকি মুরগির মাংসের দাম আবারও পুনরায় কমে যাবে। মার্চ মাসে মুরগির দাম অতিরিক্ত বেড়ে গিয়েছে এর কারণ হিসেবে জানানো হয়েছে। অতিরিক্ত গরমের জন্য মুরগির যে খাবার অর্থাৎ ভুট্টার দানার অতিরিক্ত দাম বেড়ে যাওয়ায় সেই জন্যই মুরগির মাংসের দাম এত টাকা বৃদ্ধি পেয়েছে। তার সঙ্গে বৃদ্ধি পেয়েছিল পরিবহনের খরচাই সব মিলেই এই কারণে এতটা মুরগির মাংসের মূল্য বৃদ্ধি হয়েছে।