Advertisements

বন্ধ হয়ে গেল জনদরদী এই প্রকল্পের টাকা, কেন্দ্রের বিরুদ্ধে বিষ্ফোরক অভিযোগ রাজ্যের

Nirajana Nag

Nirajana Nag

Follow

প্রকল্পের টাকা (Government Scheme Money) নিয়ে ফের একবিংশ তুঙ্গে উঠল কেন্দ্র এবং রাজ্য সংঘাত। প্রায়ই বিভিন্ন প্রকল্পের জন্য টাকা বন্ধ করে দেওয়ার অভিযোগ ওঠে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে। অভিযোগ তোলা হয় রাজ্য সরকারের তরফে। এবার বিতর্কের মূলে ‘সমগ্র শিক্ষা অভিযান’। রাজ্য সরকারের অভিযোগ, এই কেন্দ্রীয় প্রকল্পের বরাদ্দ টাকাই বন্ধ করে দেওয়া হয়েছে দিল্লির তরফে। এই মর্মে নবান্নের তরফে চিঠিও দেওয়া হয়েছে কেন্দ্রকে।

আটকে রয়েছে প্রকল্পের টাকা

দেশের মানুষের মধ্যে শিক্ষার আলো ছড়িয়ে দিতে কেন্দ্রীয় সরকারের তরফে চালু করা হয়েছে সমগ্র শিক্ষা অভিযান। এই প্রকল্পে মোট ৬০ শতাংশ টাকা দেওয়া হয় কেন্দ্রের তরফে আর রাজ্য সরকারের তরফে দেওয়া হয় বাকি ৪০ শতাংশ টাকা। কিন্তু রাজ্যের অভিযোগ, এই প্রকল্পে ফের টাকা দেওয়া বন্ধ করে দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। রাজ্য সরকারের দাবি, গত জানুয়ারি মাসের পর থেকে এই প্রকল্পে নাকি ২০০০ কোটি টাকা বকেয়া রয়েছে যা দেওয়া হয়নি কেন্দ্রের তরফে। উপরন্তু চলতি অর্থবর্ষেও কোনো টাকা বরাদ্দ করি হয়নি। এমতাবস্থায় আটকে রয়েছে সমগ্র শিক্ষা অভিযান প্রকল্প।

কেন্দ্রের বিরুদ্ধে সরব রাজ্য

রাজ্যের তরফে আরো দাবি করা হয়েছে, পিএম শ্রী চুক্তি না করলে নাকি টাকা দেওয়া হবে না কেন্দ্রের তরফে। এমনটাই নাকি জানানো হয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে। বিষয়টা অসাংবিধানিক বলে দাবি করে রাজ্য সরকারের তরফে বকেয়া টাকা চেয়ে চিঠি দেওয়া হয়েছে।

কী এই সমগ্র শিক্ষা অভিযান

উল্লেখ্য, সমগ্র শিক্ষা অভিযান প্রকল্পের স্কুলের পরিকাঠামো তৈরি থেকে স্কুল বিল্ডিং নির্মাণের মতো একাধিক শিক্ষা সংক্রান্ত কাজ হয়ে থাকে। কেন্দ্রের টাকা না দেওয়া নিয়ে রাজ্য সরকারের দাবি, কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে টাকা দেওয়া নিয়ে ছাড়পত্র পাওয়া গেলেও শিক্ষা মন্ত্রকের তরফে আটকে দেওয়া হয়েছে প্রকল্পের টাকা।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow