whatsapp channel

Loan Offer: পার্সোনাল লোন নিলেই সুদের হারে দুর্দান্ত ছাড় দিচ্ছে এই ব্যাঙ্ক! লাগবে না কোনো প্রসেসিং চার্জ

বর্তমান সময়ে জিনিসের মূল্যবৃদ্ধি ব্যাপকভাবে ঘটেছে গোটা দেশে। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। কিন্তু দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। এছাড়াও বাড়ি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বর্তমান সময়ে জিনিসের মূল্যবৃদ্ধি ব্যাপকভাবে ঘটেছে গোটা দেশে। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। কিন্তু দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। এছাড়াও বাড়ি বানানো হোক কিংবা গাড়ি কেনা কিংবা উচ্চশিক্ষায় ভর্তি হওয়া- এইসব ক্ষেত্রেই একই সময় অনেকটা পরিমান টাকার দরকার পড়ে অনেকের। কিন্তু সেই পরিমান টাকা সেই মুহূর্তে না পেয়ে অনেকেই লোনের বিষয়ে চিন্তাভাবনা করেন।

Advertisements

কিন্তু এই লোন নিতে গেলেই নানারকম সমস্যার সম্মুখীন হতে হয় মানুষজনকে। অনেকেই যেমন ব্যাঙ্ক থেকে লোন নিয়ে থাকেন, তেমনই আবার অনেকে বিভিন্নরকম ফাইন্যান্স কোম্পানি থেকেও লোনের জন্য আবেদন করেন। কিন্তু কয়েকলক্ষ টাকার লোনের জন্য সাধারণ মানুষকে ব্যাপক হয়রানির শিকার হতে হয়। তবে এবার এবার এইসব বিষয়ে সাধারণ মানুষের হয়রানি কমাতে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নাগরিকদের সুবিধার্থে এবার কিছু নিয়ম পরিবর্তন করার পথে SBI। এর ফলে ব্যাপক সুবিধা পেতে চলেছেন গ্রাহকেরা।

Advertisements

জানা গেছে, এখন থেকে কোনরূপ প্রসেসিং চার্জ বা অন্য কোনো চার্জ ছাড়াই নেওয়া যাবে পার্সোনাল লোন বা ব্যক্তিগত ঋণ। তাই এক্ষেত্রে হয়রানি কম হতে চলেছে ঋণ গ্রহীতাদের। তবে এক্ষেত্রে ব্যাঙ্কের বেশ কিছু শর্তাবলী রয়েছে। স্টেট ব্যাঙ্ক থেকে পার্সোনাল লোন নেওয়ার জন্য ওই ব্যক্তিকে স্টেট ব্যাঙ্কের গ্রাহক হতে পারে। এক্ষেত্রে, নিয়মিত বেতনভোগী চাকুরিজীবি, ব্যবসায়ী ও পেশাদার সকলেই এই লোন নিতে পারবেন সহজেই। আর এক্ষেত্রে প্রত্যেকেই বিনা গ্যারেন্টার সহ ডাইরেক্ট রিপেমেন্ট এবং সুদের ওপর ০.৫০ শতাংশ ছাড় পেয়ে যাবেন। তবে এই সুদের হার অনেক বিষয়ের উপর নির্ভর করে।

Advertisements

স্টেট ব্যাঙ্কে সাধারণত ১১.০৫ শতাংশ থেকে ১৪.০৫ শতাংশ হারে সুদ দিতে হয় পার্সোনাল লোনের ক্ষেত্রে। তবে এই সুদের হার নির্ভর করে লোন গ্রহীতার লোনের পরিমান, মাসিক রোজগার, ও ক্রেডিট স্কোরের উপর। তবে ৩০০ থেকে ৯০০ অবধি ক্রেডিট স্কোর থাকলেই মিলবে এই লোন। এক্ষেত্রে ৩০০ জন্ম সর্বনিম্ন ক্রেডিট স্কোর বলে মেনে চলা হয়, তেমনই ৯০০ হল সর্বাধিক ক্রেডিট স্কোর। তবে মোটামুটি ৭৫০ ক্রেডিট স্কোর থাকলেই সেই গ্রাহক সহজে এমন পার্সোনাল লোন পেয়ে যাবেন এবং সুদের উপর ছাড় পাবেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা