whatsapp channel

Cheque: চেক লেখার সময় করবেন না এই ভুল, না হলেই হয়ে যাবেন সর্বস্বান্ত

টাকা লেনদেনের জন্য আপনার যে জিনিসটা সবার আগে প্রয়োজনীয় এবং বিশ্বাসযোগ্য মনে হবে সেটা হল চেক। অনলাইন লেনদেন যতই নিরাপদ হোক না কেন চেকের মাধ্যমে পেমেন্ট কিন্তু সবসময়ই অনেকটা বেশি…

Avatar

Sourish Das

টাকা লেনদেনের জন্য আপনার যে জিনিসটা সবার আগে প্রয়োজনীয় এবং বিশ্বাসযোগ্য মনে হবে সেটা হল চেক। অনলাইন লেনদেন যতই নিরাপদ হোক না কেন চেকের মাধ্যমে পেমেন্ট কিন্তু সবসময়ই অনেকটা বেশি সেফ। এতে কোনভাবেই টাকা আটকে যাওয়ার কোন সম্ভাবনা থাকে না। যদি আপনার একাউন্টে টাকা থাকে তাহলে অবশ্যই চেক ক্লিয়ার হয়ে যাবে। তার পাশাপাশি একটি চেকের ভ্যালিডিটি তিন মাস পর্যন্ত হয়। অর্থাৎ এর মধ্যে যেকোন একটা সময়ে গিয়ে সেই চেক ভাঙাতে পারেন সেই ব্যক্তি। তবে যতই নিরাপদ হোক না কেন চেক সই করে কাউকে দেওয়ার সময় আপনাকে অবশ্যই কিছু সাবধানতা অবলম্বন করতে হবে না হলে সেই চেক বাউন্স হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রথমত, যাকে আপনি টাকা দেবেন তার নাম চেকে লিখতে হবে। কিন্তু সেই নাম লেখার সময় আপনাকে খুব সাবধানতা বজায় রাখতে হবে। মনে করুন আপনি অমিত রায় নামে কোন একজন ব্যক্তির নামে একটি চেক ইস্যু করলেন। তাহলে সেক্ষেত্রে কিন্তু নাম এবং পদবীর মাঝখানে খুব একটা বেশি ফাঁক রাখা যাবে না। যে কেউ অমিতকে অমিতা বানিয়ে দিতে পারেন শুধুমাত্র একটি বর্ণ যোগ করে। সেই ধরনের জালিয়াতি থেকে বাঁচতে, যাকে টাকা দিচ্ছেন তার নামের পাশে তার অ্যাকাউন্ট নম্বরটি যুক্ত করে দিন। তাহলে আর কোন সমস্যা হবে না।

যাকে টাকা দেবেন তার নাম লেখা হয়ে গেলে তার নামের পাশে একটি লাইন টেনে দিন যাতে এর পরে আর কেউ কোনো শব্দ যোগ করতে না পারে। বেয়ারার আর চেক কাউকে দিলে অবশ্যই বেয়ারার অপশনে টিক করবেন। না হলে কিন্তু এই চেক থেকে যে কেউ টাকা তুলে নিতে পারে। নাম আপনাকে অবশ্যই লিখতে হবে ঠিকঠাক ভাবে।

চেকের উপরে অবশ্যই A/C Payee এই কথাটি লিখে দিন। তাহলে আপনি যাকে চেক দিচ্ছেন শুধুমাত্র তার অ্যাকাউন্ট থেকে এই চেক ভাঙানো যাবে। চেকের অ্যামাউন্ট বসিয়ে দেওয়ার পরে অবশ্যই /- চিহ্নটি ব্যবহার করবেন যাতে অতিরিক্ত নম্বর না বসিয়ে দেওয়া যায়। .00 ব্যবহার না করাই ভালো। এক্ষেত্রে . সরিয়ে , করে দেওয়ার একটা সম্ভাবনা থেকে যায়। প্রতিটি সংখ্যার মধ্যে কোন ফাঁকা রাখবেন না। সঙ্গেই ব্যাংক একাউন্ট খোলার সময় যে স্বাক্ষরটি করেছেন সেই একই স্বাক্ষর চেক দেওয়ার সময় করবেন। আপনি যদি কোন কোম্পানির হয়ে টাকা দেন তাহলে কোম্পানির সিল এই চেকের উপরে লাগিয়ে দেবেন।

whatsapp logo