whatsapp channel

Pension scheme: প্রবীণ নাগরিকদের জন্য ভারত সরকারের ৪টি দুর্দান্ত স্কিম, করে রাখলে ভবিষ্যত সুরক্ষিত

প্রবীণ নাগরিকদের জন্য প্রতিটি সরকার নানা রকম প্রকল্প নিয়ে আসে। অনেক সময় এই প্রকল্প হয় জন্য রকমের ভাতা, আবার অনেক সময় হয় কোনো আর্থিক প্ল্যান। সম্প্রতি ভারত সরকার ভারতের প্রবীণ…

Avatar

Sourish Das

Updated on:

প্রবীণ নাগরিকদের জন্য প্রতিটি সরকার নানা রকম প্রকল্প নিয়ে আসে। অনেক সময় এই প্রকল্প হয় জন্য রকমের ভাতা, আবার অনেক সময় হয় কোনো আর্থিক প্ল্যান। সম্প্রতি ভারত সরকার ভারতের প্রবীণ নাগরিকদের জন্য কিছু দারুন আর্থিক প্ল্যান নিয়ে এসেছে, যেখানে নাগরিকরা একাধিক সুবিধা পাবেন। এর মধ্যে ৪টি প্ল্যানের ব্যাপারেই আপনাকে আমরা জানাতে চলেছি।

১. ন্যাশনাল পেনশন সিস্টেম-» কেন্দ্রীয় সরকারের জারি করা ন্যাশনাল পেনশন সিস্টেম ভারতের নাগরিকদের জন্য অবসর নেওয়ার একটা দারুন স্কিম। এখানে টাকা ইনভেস্ট করলে আপনি অবসরের পরে দারুন রিটার্ন পেয়ে যাবেন। এটি একটি দীর্ঘমেয়াদী প্ল্যান, যেখানে মূল ভূমিকা গ্রহণ করে বাজারের ঝুঁকি। বৃদ্ধ বয়সে নিয়মিত আয় করার সুযোগ দেবে এই প্ল্যান। আপনি ৬০ থেকে ৬৫ বছর পর্যন্ত বিনিয়োগ করে সহজেই ৭০ বছর অবধি সদস্য থাকতে পারেন।

২.ইন্দিরা গান্ধী জাতীয় ওল্ড পেনশন স্কিম -» এই প্রকল্প গ্রহণ করলে আপনি প্রতি মাসে পেনশন পেয়ে যাবেন। আপনি ৬০ বছর থেকে ৭৯ বছরের মধ্যে পেনশন পেয়ে যাবেন। তবে, যদি আপনি বিপিএল ক্যাটাগরির হন, তাহলেই আপনি পেনশন পাবেন। এই পেনশন প্রতি মাসে ৩০০ টাকা করে। ৮০ বছর বয়সে ৫০০ টাকা দেওয়া হয়।

৩. অটল পেনশন স্কিম-» এই প্লান ভারতের সবথেকে জনপ্রিয় স্কিম। এখানে আপনি ১৮ থেকে ৪০ বছর বিনিয়োগ করলে প্রতি মাসে ১০০০ থেকে ৫০০০ টাকা অবধি পেনশন পাবেন। যদি আপনার টাকা থাকে তাহলে এই স্কিম আপনার জন্য সবথেকে ভালো হতে পারে।

৪. সিনিয়র পেনশন বীমা প্রকল্প-» অর্থ পরিষেবা বিভাগের ওয়েবসাইট অনুসারে, সিনিয়র পেনশন বিমা প্রকল্প LIC দ্বারা পরিচালিত হয়। এর অধীনে, আপনার একক পরিমাণে মাসিক পেনশনের সুবিধা দেওয়া হয়।

whatsapp logo