whatsapp channel

Pension Scheme: একবার বিনিয়োগ করলেই জীবনভর ১১ হাজার টাকার পেনশন দিচ্ছে LIC-র এই পলিসি

ভারতের মতো উন্নয়নশীল দেশে অবসরপ্রাপ্ত মানুষদের জন্য পেনশন ব্যবস্থা চালু ছিল একটা দীর্ঘ সময় যাবৎ। সরকারি বা অনেক বেষকরকারী সংস্থায় কর্মরত নাগরিকরা রিটায়ারমেন্ট-এর পরেই ভরণপোষণের জন্য একটি মাসিক ভাতা পেতেন।…

Avatar

Debaprasad Mukherjee

ভারতের মতো উন্নয়নশীল দেশে অবসরপ্রাপ্ত মানুষদের জন্য পেনশন ব্যবস্থা চালু ছিল একটা দীর্ঘ সময় যাবৎ। সরকারি বা অনেক বেষকরকারী সংস্থায় কর্মরত নাগরিকরা রিটায়ারমেন্ট-এর পরেই ভরণপোষণের জন্য একটি মাসিক ভাতা পেতেন। এই যোজনাকে পেনশন যোজনা বলা হয়। তবে এখন পেনশন ছাড়াও অনেক ধরণের নাগরিক অনেক ধরণের ভাতা পেয়ে থাকেন সরকারের তরফ থেকে। কিন্তু বার্ধক্যকালীন সময়ে অনেকেই আবার এসব সুবিধা পান না।

তবে এর জন্য কর্মকালীন জীবনে কিছু করা টাকা সঞ্চয় করলেই কিন্তু ভাবতে হবেনা অবসর জীবনের বিষয়ে। কারণ এখন বাজারে উপলব্ধ রয়েছে একাধিক পেনশন স্কিম। সরকারি পেনশন সিস্টেমের পাশাপাশি এই ধরণের পেনশন স্কিমগুলি খুবই লাভজনক হয়ে থাকে। বিভিন্ন বিনিয়োগ সংস্থা বা বীমা সংস্থায় চালু রয়েছে বিভিন্ন পেনশন স্কিম। তবে সব কোম্পানি ও সংস্থার মধ্যে সর্বাধিক ভরসযোগ্য বীমা কোম্পানি হল LIC। এই প্রতিবেদনে LIC-র একটি পেনশন স্কিম নিয়েই আলোচনা হবে।

LIC-র এই দুর্দান্ত স্কিমটি হল ‘জীবন শান্তি প্ল্যান’ (LIC Jeevan Shanti Plan)। এই স্কিমে যেমন রয়েছে ভালো হারে রিটার্নের সুযোগ, তেমনই রয়েছে অবসরকালীন জীবনে মাসিক অথবা ত্রৈমাসিক অথবা চতুর্মাসিক হারে পেনশন পাওয়ার সুযোগ। একবার মোটা টাকা বিনিয়োগ করে রাখলেই একটা নির্দিষ্ট সময় পর থেকে এই পেনশন চালু হয়ে যায় পলিসি হোল্ডারের জন্য। পাশাপাশি পেনশন চলাকালীন পলিসি হোল্ডারের মৃত্যু হলে তার বাকি টাকা দেওয়া হয় পলিসির নমিনিকে।

LIC-র এই স্কিমে ৩০ থেকে ৭৯ বছর বয়সী যেকোনো ভারতীয় নাগরিক বিনিয়োগ করতে লড়বেন ১ থেকে ১২ বছরের জন্য। এই প্রকল্পে অর্থ বিনিয়োগ করলে ৬.৮১ শতাংশ থেকে সর্বাধিক ১৪.৬২ শতাংশ পর্যন্ত সুদ পেতে পারেন বিনিয়োগকারীরা। উদাহরণস্বরূপ, এই প্রকল্পে আপনি যদি ১০ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে প্রতি মাসে ১১,০০০ টাকা করে পেনশন পেয়ে যাবেন।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা