whatsapp channel

WB Govt: মহিলাদের জন্য বড় ঘোষণা রাজ্য সরকারের, এভাবে আবেদন করলেই মিলবে ৬০০০ টাকা

আমাদের দেশের অনেক স্তরে মহিলারা আজো স্বাবলম্বী নন। তবে রাজ্যের মহিলাদের উন্নয়নে একের পর এক জনদরদী প্রকল্প হাতে নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এর মধ্যে সর্বাধিক চর্চিত প্রকল্প হল 'লক্ষ্মীর ভান্ডার'…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আমাদের দেশের অনেক স্তরে মহিলারা আজো স্বাবলম্বী নন। তবে রাজ্যের মহিলাদের উন্নয়নে একের পর এক জনদরদী প্রকল্প হাতে নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এর মধ্যে সর্বাধিক চর্চিত প্রকল্প হল ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্প। ২০২১ সালে তৃতীয় বার ক্ষমতায় এসে ইস্তাহারে প্রদত্ত প্রতিশ্রুতি মেনে ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পটি চালু করেছিল তৃণমূল সরকার। রোজগারহীন দুঃস্থ মহিলাদের হাতে এই প্রকল্পের মাধ্যমে পাঁচশো টাকা তুলে দেওয়া হয়। সেই প্রকল্প পুরস্কৃতও হয় আন্তর্জাতিক মঞ্চে।

তবে এবার রাজ্যের মহিলাদের উন্নয়নের স্বার্থে আরেকটি দারুন প্রকল্প চালু করতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্য সরকার। এবার আর মাসে ৫০০ বা ১০০০ নয়, এবার রাজ্যের মহিলাদের হাতে তুলে দেওয়া হবে ৬ হাজার টাকার ভাতা। আর সেই কারণে ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পের পাশাপাশি এই প্রকল্পের আওতায় আনা হবে রাজ্যের দুঃস্থ ও অনগ্রসর মহিলাদের। এর ফলে রাজ্যের মহিলাদের স্বাবলম্বীতা আরো অনেক বাড়বে বলে জানা গেছে।

জানা গেছে, রাজ্যের বিবাহিত ও অবিবাহিত উভয় মহিলাদের এই প্রকল্পের সুবিধা প্রদান করা হবে। অর্থাৎ উভয় মহিলারাই ৬ হাজার টাকার ভাতা পেয়ে যাবেন। তবে সেক্ষেত্রে রয়েছে বেশ কিছু শর্ত। এইসব শর্তাবলী পূরণ হলেই সেই মহিলাকে এই প্রকল্পের জন্য যোগ্য বলে বিবেচনা করা হবে। জানা গেছে, পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হলেই এই প্রকল্পের আওতায় আবেদন করা যাবে। আর তা হলেই এই ৬ হাজার টাকার ভাতা পেয়ে যাবেন।

সূত্রের খবর, পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ রেশম খাদি ও পল্লী শিল্প সমিতির উদ্যোগে রাজ্যের প্রতিটি বিবাহিত-অবিবাহিত বেকার নারীদের সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ দেবে চরকায় মসলিন সুতো কাটা, বস্ত্র তৈরি করা প্রভৃতি বিভিন্ন হস্তশিল্পের। আর এই প্রশিক্ষণ নিলেই থাকবে তাদের কর্মসংস্থানের সুযোগ। সেখান তর্কে রোজগার করতে পারবেন মহিলারা। এক্ষেত্রে স্থানীয় পঞ্চায়েত বা ব্লক অফিস থেকে আবেদনপত্র সংগ্রহ করে জমা দিতে হবে। সঙ্গে দিতে হবে মাধ্যমিকের অ্যাডমিট, আধার কার্ড ও ভোটার কার্ড, ইনকাম সার্টিফিকেট, আবেদনকারী রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা