whatsapp channel

Schemes For Women: মহিলাদের কেন্দ্রের ৫টি ধামাকা প্রকল্প! ব্যাপক সুদ, মোটা টাকায় সুন্দর ভবিষ্যত

জীবনে বেঁচে থাকার জন্য আমাদের ভেবে চলতে হয় আজ এবং আগামীকাল অর্থাৎ ভবিষ্যৎ সময়কে। তাই জীবনধারাকে প্রবাহিত রাখার জন্য যেমন রোজগার করা আবশ্যিক, তেমনভাবেই জরুরি ভবিষ্যতের জন্য কিছু সঞ্চয় করে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

জীবনে বেঁচে থাকার জন্য আমাদের ভেবে চলতে হয় আজ এবং আগামীকাল অর্থাৎ ভবিষ্যৎ সময়কে। তাই জীবনধারাকে প্রবাহিত রাখার জন্য যেমন রোজগার করা আবশ্যিক, তেমনভাবেই জরুরি ভবিষ্যতের জন্য কিছু সঞ্চয় করে রাখা। তবে এই সঞ্চয়ের দিকে পুরুষদের থেকে একধাপ এগিয়ে থাকে মহিলারা। কারণ রোজগার না করেও হাজার হাজার টাকা জমিয়ে ফেলার দক্ষতা দেখাতে পারেন একমাত্র মহিলারাই। হাতখরচ বা সংসার খরচ থেকে কিছুটা টাকা সরিয়ে তা পরবর্তীতে দরকারের সময় কিন্তু তাদের হাত থেকেই বেরোয়।

Advertisements

তবে সেইসব টাকা বাড়িতে ফেলে রাখলে তা কিন্তু সুদে বাড়বে না। বরং সেইসব টাকা কোনো স্কিম বা প্রকল্পে বিনিয়োগ করলে তা লাভজনক হতে পারে। কারণ সেখানে টাকার সুরক্ষা পাওয়া যায়। আর তার সাথে যদি পাওয়া যায় ভালো হারে রিটার্ণের অঙ্ক, তাহলে তো সোনায় সোহাগা। এই প্রতিবেদনে এমনই কয়েকটি বিনিয়োগের উপায় সম্পর্কে আলোচনা করবো, যা মহিলাদের টাকা জমানোর ক্ষেত্রে ভীষণভাবে উপযোগী হতে পারে।

Advertisements

● পাবলিক প্রভিডেন্ট ফান্ড: পোস্ট অফিসের এই আর্থিক স্কিমটি মহিলাদের জবয় ভীষণভাবে উপযোগী। তার কারণ হল এই স্কিমের সুযোগ সুবিধা। ভারতীয় ডাকবিভাগের এই স্কিমে সুদের হার ৭.১ শতাংশ। এছাড়াও এই স্কিমে বছরে সর্বাধিক ১.৫ লক্ষ টাকা অবধি জমা দেওয়া যায়। আর এই স্কিমের সবথেকে বড় সুবিধা হল এটাই যে এই স্কিমে আয়কর ছাড় পাওয়া যায়।

Advertisements

● মহিলা সঞ্চয় প্রকল্প: এটিও মহিলাদের বিনিয়োগের জন্য একটি ভালো বিকল্প। কেন্দ্র সরকার ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেটে মহিলা সঞ্চয় প্রকল্পের সূচনা করে। এই প্রকল্পে মহিলারা সর্বাধিক ২ বছরে ২ লক্ষ টাকা অবধি বিনিয়োগ করতে পারবেন। এই স্কিমে ১০ বছরের জন্য বিনিয়োগ করা যায়।

Advertisements

● রেকারিং ডিপোজিট: স্বল্প বিনিয়োগে দীর্ঘমেয়াদি ভালো রিটার্ন পাওয়ার জন্য রেকারিং ডিপোজিট একটি লাভজনক বিকল্প হতে পারে। এই স্কিমে মাত্র ১০০ টাকা থেকে বিনিয়োগ করা যায়। পোস্ট অফিস বা কোনো ব্যাঙ্কে রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট খোলা যায়। পোস্ট অফিসের রেকারিং ডিপোজিটে সুদের হার ৬.৫ শতাংশ। স্টেট ব্যাঙ্কে এই সুদের হার ৭.০ শতাংশ।

● মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট: পোস্ট অফিসের এই স্কিম মহিলাদের জন্য সর্বাধিক লাভজনক বলে ব্যাখ্যা করেন বিনিয়োগ বিশেষজ্ঞরা। এই স্কিমে মাত্র ১ হাজার টাকা থেকে বিনিয়োগ শুরু করা যায়। সর্বোচ্চ ২ লক্ষ টাকার বিনিয়োগ করা যায় এতে। এই স্কিমে সুদের হার ৭.৫ শতাংশ।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা