Finance News

LIC Jeevan Labh: মাত্র ২৫২ টাকা বিনিয়োগ করে মিলবে ৫৪ লক্ষ টাকার রিটার্ন, LIC-র এই পলিসি খুবই আকর্ষণীয়

মানুষের জীবনের কর্মক্ষমতা খুবই কম সময়ের জন্য হয়। মূলত ২০ থেকে ৫০ বছর অবধি সময়ে মানুষ সঠিকভাবে কাজ করে অর্থ উপার্জন করতে পারে। তবে এক্ষেত্রে অনেকের জীবনে অকালে নেমে আসে কিছু বিপর্যয়। আর সেই কারণে অনেক কম বয়সে রোজগার বন্ধ হয় অনেকের। তাই সেই সময়ের জন্য টাকা জমিয়ে রাখতে কমবেশি সকলেই আগ্রহী হয়ে থাকেন। আর এই সঞ্চয়ের জন্য ভারতীয় জীবনবীমা নিগম (LIC) হল অত্যন্ত ভরসযোগ্য একটি সংস্থা।

এবার LIC নিয়ে এক আকর্ষণীয় একটি প্ল্যান, যার মাধ্যমে প্রতিদিন ২৫২ টাকা বিনিয়োগ করেই পলিসি ম্যাচিউর হলেই পাওয়া যেতে পারে ৫৪ লক্ষ টাকা রিটার্ন পাওয়ার সুযোগ। অর্থাৎ মেয়াদ পূর্তির সময় একটা বড়সড় অঙ্কের টাকা পাওয়ার সুযোগ থাকছে LIC-র এই পলিসিতে। এখন একনজরে দেখে নিন এই পলিসির বিস্তারিত কিছু তথ্যাবলী।

■ পলিসির নাম: এলআইসি জীবন লাভ পলিসি (LIC Jeevan Labh Policy)।

■ পলিসির মেয়াদ: এই পলিসিতে আপনাকে লম্বা সময়ের জন্য বিনিয়োগ করতে হবে। এক্ষেত্রে আপনি একাধিক বিকল্প পেয়ে যাবেন। এই পলিসিতে ১২,১৩ বা ১৬ বছরের জন্য বিনিয়োগ করা যায়। আর সেই অনুযায়ী ১৬ থেকে ২৫ বছরের মধ্যে ম্যাচিউর হবে পলিসি।

■ বয়সসীমা: এই পলিসিতে বিনিয়োগের ক্ষেত্রে বয়সের সীমার বিষয়ে অনেকটাই ছাড় দিয়েছে LIC। এই পলিসিতে ৮ বছর বয়স থেকে ৫৯ বছর বয়স অবধি যেকোনো ভারতীয় নাগরিক বিনিয়োগ করতে পারবেন। তবে কোনো ৫৯ বছর বয়সী নাগরিক ১৬ বছরের জন্য বিনিয়োগ করতে পারবেন এই পলিসিতে।

■ রিটার্নের পদ্ধতি: এই পলিসির পলিসি হোল্ডার যদি মেয়ারপূর্তি অবধি জীবিত থাকেন তাহলে মেয়াদ শেষে সম্পুর্ন রিটার্ন পাবেন তিনি। তবে যদি পলিসি চলার মাঝে পলিসি হোল্ডারের মৃত্যু হয়, তাহলে তার নমিনি বিমাকৃত অর্থ সহ সম্পূর্ন রিটার্ন পাবেন।

■ যেভাবে ৫৪ লক্ষ টাকার রিটার্ন: কোনো ২৫ বছর বয়সী যুবক বা যুবতী যদি ২৫ বছরের জন্য এই পলিসি নেন, তাহলে তাকে এই পরিমাণ রিটার্ন পাওয়ার জন্য মাসে ৭,৫৭২ টাকা জমা দিতে হবে। অর্থাৎ সেক্ষেত্রে প্রতিদিন ২৫২ টাকা দিতে হচ্ছে। সেক্ষেত্রে বছরে জমা হবে ৮০,৮৬৭ টাকা। আর এভাবে ১৬ বছর টাকা দেওয়ার পর ২৫ বছরের মেয়াদ পূরণ হলেই রিটার্ন হিসেবে মিলবে ৫৪ লক্ষ টাকা।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা