Finance News

গ্রাহকদের জন্য দুঃসংবাদ, এই ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্ট থাকলে দিতে হবে অতিরিক্ত চার্জ

টাকা জমা রাখা প্রত্যেকের জীবনেই গুরুত্বপূর্ণ অংশ। কষ্ট করে উপার্জিত অর্থ ব্যাঙ্ক অ্যাকাউন্টে (Savings Account) জমা করে রাখেন সকলেই। আগে ব্যাঙ্কের গুরুত্ব এত ছিল না। উপরন্তু অনেক শ্রেণির মানুষের কাছেই ব্যাঙ্কিং পরিষেবা পৌঁছানো সম্ভব হত না। কিন্তু এখন আর সে সমস্যা নেই। বর্তমানে বেশিরভাগ মানুষের কাছেই রয়েছে ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্ট, যাতে জমা পড়ে টাকা। তবে সেভিংস অ্যাকাউন্ট থাকার সুবিধার সঙ্গে সঙ্গে কিছু অসুবিধাও রয়েছে। অনেক সময় লক্ষ্য করা যায় যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কিছু টাকা কেটে নেওয়া হয়েছে।

অনেক সময়ই দেখা যায়, ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ১৮-৩০ টাকা কেটে নেওয়া হয়েছে। কিন্তু এর কারণ কী জানেন? কীভাবেই বন্ধ করবেন এটা? জানিয়ে রাখি, কোনো কারণ ছাড়া ব্যাঙ্ক থেকে টাকা কেটে নেওয়া হয় না। তার আগে জানিয়ে রাখি, সেভিংস অ্যাকাউন্ট খোলা হয় সর্বসাধারণের জন্য। তবে অনেক লেনদেনের জন্য কারেন্ট অ্যাকাউন্টও খোলা হয়। তবে শূন্য ব্যালেন্সেও খোলা যায় সেভিংস অ্যাকাউন্ট।

সকলেই জানেন, অ্যাকাউন্ট খোলার পরে ব্যাঙ্কের তরফে দেওয়া হয় পাসবুক এবং ডেবিট কার্ড। তবে এগুলি বিনামূল্যে দেওয়া হয় না ব্যাঙ্কের তরফে, এর জন্য লাগে আলাদা চার্জ। পাশাপাশি রক্ষণাবেক্ষণের জন্যও চার্জ করা হয় ব্যাঙ্কের তরফে। তবে ডেবিট কার্ড যদি কেউ ব্যবহার না করেন তাহলে ব্যাঙ্ক থেকে না নেওয়াই ভালো। আর যদি কারোর একাধিক অ্যাকাউন্ট থেকে থাকে তবে ডেবিট কার্ড একটিই রাখলে ভালো। এটিএম থেকে টাকা তোলার জন্য ডেবিট কার্ড দিয়ে অন্য ব্যাঙ্ক থেকে টাকা তুললেও দিতে হয় চার্জ।

মাসে এক দুবার এটিএম থেকে টাকা তোলা উচিত আর একটি ব্যাঙ্কের এটিএম কার্ড দিয়ে অন্য ব্যাঙ্ক থেকে টাকা না তোলাই উচিত। আরটিজিএস, এনএফটি এবং ইউপিআইয়ের মতো উপায়ে টাকা লেনদেন করলে চার্জ কাটা হয়। উপরন্তু কোনো কারণে যদি ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধও হয়ে যায় তাহলেও ব্যাঙ্ক থেকে টাকা কাটা হয়।

Related Articles