Finance News

লক্ষ্মীর ভাণ্ডারের থেকেও দশ গুণ বেশি টাকা পাবেন পড়ুয়ারা! বাম্পার প্রকল্পে বাজিমাৎ মমতা সরকারের

সমাজের বিভিন্ন শ্রেণির মানুষের কথা ভেবে বিভিন্ন ধরণের প্রকল্প নিয়ে এসেছে রাজ্য সরকার (WB Government)। মহিলা, কর্মহীন যুবকদের আর্থিক ভাবে স্বাবলম্বী করে তোলার জন্য, মৎস্যজীবী ভাইদের জন্য, ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য আলাদা আলাদা বিভিন্ন লাভজনক স্কিম চালু করা হয়েছে। তেমনি ছাত্রছাত্রীদের পড়াশোনার সহায়তার জন্যও রয়েছে বেশ কিছু প্রকল্প এবং স্কলারশিপ। এর মধ্যে ‘তরুণের স্বপ্ন স্কিম’ নিয়ে এই প্রতিবেদনে থাকছে বিস্তারিত তথ্য।

প্রকল্পে জুড়ল নতুন সুবিধা

২০২১ সালে স্কুলের ছাত্রছাত্রীদের জন্য একটি নতুন প্রকল্প চালু করা হয়েছিল সরকারের তরফে। এই প্রকল্পে প্রতি বছর দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের ট্যাব বা স্মার্ট ফোন কেনার জন্য দেওয়া হয় ১০০০০ টাকা। তবে এ বছর থেকে এই প্রকল্পে যুক্ত হচ্ছে নতুন একটি সুবিধা। অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য রাজ্য বাজেট ঘোষণার সময় এই প্রকল্প সংক্রান্ত ঘোষণা করেছিলেন। এ বছর থেকে একাদশ শ্রেণি থেকেই ছাত্রছাত্রীদের দেওয়া হবে ১০০০০ টাকা। গত বছর যারা একাদশ শ্রেণিতে ছিল তারা প্রকল্পের টাকা পাননি, তাই এ বছর তারা দ্বাদশ শ্রেণিতে উঠলেই পেয়ে যাবেন টাকা। পাশাপাশি। এ বছর যারা মাধ্যমিক পাশ করে একাদশ শ্রেণিতে উত্তীর্ণ হয়েছেন সেইসব ছাত্রছাত্রীরাও পাবেন ১০০০০ টাকা।

রাজ্য বাজেটে অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করেছিলেন, এই প্রকল্পের আওতায় যেহেতু এবার থেকে একাদশ শ্রেণির ছাত্রছাত্রীদেরও টাকা দেওয়া হবে তাই বাড়বে বাজেট। সরকার থেকে এই প্রকল্প বাবদ ২০০০ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে বলে জানা যাচ্ছে।

কীভাবে পাবেন টাকা?

উল্লেখ্য, বিগত বছরগুলিতে কিছু ত্রুটির কারণে অনেক ছাত্রছাত্রী টাকা পাওয়া থেকে বঞ্চিত হয়েছিলেন। এ বছর যাতে ওই সমস্যা আর না হয় সেই কারণে শিক্ষা দফতরের তরফে গাইডলাইন প্রকাশ করা হয়েছে যাতে রাজ্যের তরফে সমস্ত স্কুলগুলিতে সঠিকভাবে ব্যবস্থা পর্যালোচনা করা যায়। সেই মতো রাজ্যের সব স্কুলগুলি দ্বাদশ শ্রেণিতে আ্যাডমিশনের সময়ই ছাত্রছাত্রীদের কাছ থেকে আধার কার্ড এবং ব্যাঙ্কের তথ্য চেয়ে নিয়েছে।

পাশাপাশি কিছু কিছু স্কুল একাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের থেকেও আধার এবং ব্যাঙ্ক সংক্রান্ত তথ্য সংগ্রহ করে নিয়েছিল। তবে যে স্কুলগুলি এমনটা করেনি তাদের সরকারের তরফে নির্দেশ দেওয়া হয়েছে একাদশ শ্রেণির রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হওয়ার সময়ে আধার কার্ড এবং ব্যাঙ্কের তথ্য চেয়ে নিতে।

কবে পাওয়া যাবে টাকা?

বিগত বছরগুলিতে সেপ্টেম্বর থেকে নভেম্বর মাসের মধ্যেই তরুণের স্বপ্ন প্রকল্পের টাকা দেওয়া হয়েছিল ছাত্রছাত্রীদের। সেই হিসেবে মনে করা হচ্ছে, এ বছরও সেপ্টেম্বর মাসের মধ্যেই ছাত্রছাত্রীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে টাকা। তবে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু ঘোষণা করা হয়নি।

Related Articles