Advertisements

SBI: স্টেট ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলেই মিলবে এই সুবিধা, বড় সিদ্ধান্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow
Advertisements

করোনাকালীন সময়ের পর থেকেই বদলে গেছে অনেক কিছুই। তেমনই লকডাউনের একটি উদ্ভাবন হল UPI পেমেন্ট সিস্টেম। কারণ এই করোনাকালীন সময়ে ভাইরাস সংক্রমণের ভয়ে অনেকেই কাঁচা টাকা লেনদেন বন্ধ করেন। আর এর বিকল্প হিসেবে এই সময় থেকেই জনপ্রিয়তা লাভ করে UPI Payments-এর পন্থা। ব্যাঙ্ক ট্রান্সফারের ঝক্কি না সহ্য করে সহজেই UPI-এর মাধ্যমে টাকা লেনদেনের বিষয়টিকে যেন কয়েকমাসে আপন করে নেয় দেশবাসী। আর সেই কারণেই অল্প সময়ে UPI ব্যবহারকারীর সংখ্যাটা বেড়ে যায় কয়েকগুণ।

বর্তমানে অনেক থার্ড-পার্টি এপ্লিকেশনের মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্টকে সংযুক্ত করে সেখান থেকে একটি UPI আইডি তৈরি করে মোবাইলের মাধ্যমে ডিজিটাল টাকা লেনদেন করা যায়। এই ক্যাশলেস টাকা লেনদেনের ক্ষেত্রে অনেক সুবিধা রয়েছে। সেই কারণেই PhonePe, GooglePay-এর মত এপ্লিকেশনগুলি জনপ্রিয় হয়েছে ব্যাপকভাবে। তিবে এবার অনেক ব্যাঙ্কই এই পরিষেবাকে চালু করেছে। ইতিমধ্যে Axis Bank ও Yes Bank নিজস্ব এই পরিষেবা চালু করেছে। এবার সেই পথে হাঁটছে স্টেট ব্যাঙ্কও।

জানা গেছে, এবার থেকে SBI নিজস্ব UPI লেনদেনের প্ল্যাটফর্মে তৈরি করতে চলেছে। ব্যাঙ্কের ভাষায় এই ডিজিটাল কারেন্সিকে CBDT বলা হয়ে থাকে। আর এই পরিষেবা এবার SBI দিতে চলেছে গ্রাহকদের। স্টেট ব্যাঙ্ক সূত্রে জানা গেছে, এবার থেকে ‘ই রুপি বাই এসবিআই’ অ্যাপের মাধ্যমে গ্রাহকরা ডিজিটাল কারেন্সির UPI লেনদেন করতে পারবেন সহজেই। এর ফলে এবার থেকে কোনোরকম থার্ড-পার্টি এপ্লিকেশন ছাড়াই কিউআর কোড স্ক্যান করে এই কাজ করতে পারবেন গ্রাহকরা।

উল্লেখ্য, গত বছর ডিসেম্বরেই ই-রুপি ব্যবস্থা চালু করার বিষয়ে আগ্রহী হয়েছিল স্টেট ব্যাঙ্ক। আর এবার UPI পেমেন্ট চালু করতে চলেছে ভারতের সবথেকে বড় এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। কিন্তু ওই এপ্লিকেশনা কিভাবে করা যাবে কাজটি? এই বিষয়ে SBI জানিয়েছে যে ব্যাঙ্কের গ্রাহকরা ওই অ্যাপের হোম পেজে গিয়ে ‘লোড’ অপশনে ক্লিক করলে লিঙ্ক করা অ্যাকাউন্ট থেকে টাকা ট্রান্সফারের বিকল্প পাওয়া যাবে।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow