Finance NewsHoop News

সময় বেঁধে দিল SBI, সতর্ক না হলে ব্যাঙ্ক দায়ী থাকবে না

দেশের সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কগুলির নিয়ন্ত্রণ ক্ষমতা রয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) হাতে। প্রতিটি সংস্থাই নিয়ন্ত্রণ করে এই ব্যাঙ্ক। মাঝে মাঝে আরবিআই কিছু নিয়ম চালু করে বা কিছু ঘোষণা করে যা জানা সকলের পক্ষে জরুরি। সম্প্রতি ব্যাঙ্ক লকার নীতি সংক্রান্ত নতুন নির্দেশিকা জারি করা হয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তরফে। এই নয়া নির্দেশিকা অনুযায়ী, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) সহ সমস্ত ব্যাঙ্ককেই পরিবর্তন করতে হবে তাদের লকার নীতি। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশিকা অনুযায়ী, এসবিআই তাদের সমস্ত লকার গ্রাহকদের এই নতুন চুক্তিতে স্বাক্ষর করতে বলেছে। গ্রাহকদের নিকটবর্তী এসবিআই শাখায় যোগাযোগ করে নতুন চুক্তিতে স্বাক্ষর করতে বলা হয়েছে।

এই নতুন লকার চুক্তিতে লকার ভাড়া, জিএসটি সহ অন্যান্য কিছু শর্তও অন্তর্ভুক্ত রয়েছে। তবে এই নতুন লকার চুক্তিতে স্বাক্ষর করার জন্য নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই নির্দিষ্ট সময়ের মধ্যে এসবিআই শাখায় যোগাযোগ করে নতুন লকার নীতিতে স্বাক্ষর না করলে বন্ধ করে দেওয়া হবে গ্রাহকদের লকার।

ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ব্যাঙ্কের লকার বন্ধ হয়ে গেলে লকারের মধ্যে রাখা জিনিসপত্রের দায় ব্যাঙ্ক নেবে না। এর জন্য গ্রাহকরাই দায়ী থাকবেন। আরবিআই এর নির্দেশিকা অনুসারে, সব ব্যাঙ্কগুলিকে ৫০ শতাংশ লকার গ্রাহকদের ৩০ জুনের মধ্যে নতুন চুক্তিতে স্বাক্ষর করতে হবে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে ৭৫ শতাংশ এবং ৩১ শতাংশ লকার গ্রাহকদের স্বাক্ষর করতে হবে।

নতুন চুক্তি অনুযায়ী বদলাবে লকারের দামও। এই নীতি অনুযায়ী, মেট্রো শহরগুলিতে ছোট লকারের ভাড়া হবে ২০০০ টাকা জিএসটি সহ, মাঝারি লকারের ভাড়া হবে ৪০০০ টাকা জিএসটি সহ এবং বড় লকারের ভাড়া হবে ৮০০০ টাকা জিএসটি সহ। অন্য দিকে ছোট শহর এবং গ্রামীণ এলাকায় ছোট লকারের ভাড়া হবে জিএসটি সহ ১৫০০ টাকা, মাঝারি লকারের ভাড়া হবে জিএসটি সহ ৩০০০ টাকা এবং জিএসটি সহ ৬০০০ টাকা ভাড়া হবে বড় লকারের জন্য।

Related Articles