whatsapp channel

আসতে চলেছে সুখের দিন, সরকারি কর্মচারীদের জন্য বড় বিজ্ঞপ্তি জারি করল নবান্ন

রাজ্য সরকারি কর্মচারীদের (State Government Employees) জন্য এল নতুন আপডেট। চলতি অর্থবর্ষের শেষে রাজ্য সরকারি কর্মচারীদের পদোন্নতি সংক্রান্ত কিছু নিয়মবিধি প্রকাশ করা হয়েছে নবান্নের তরফে। রাজ্যের সচিবালয়ের কর্মীদের পদোন্নতির বিষয়ে…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

রাজ্য সরকারি কর্মচারীদের (State Government Employees) জন্য এল নতুন আপডেট। চলতি অর্থবর্ষের শেষে রাজ্য সরকারি কর্মচারীদের পদোন্নতি সংক্রান্ত কিছু নিয়মবিধি প্রকাশ করা হয়েছে নবান্নের তরফে। রাজ্যের সচিবালয়ের কর্মীদের পদোন্নতির বিষয়ে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে রাজ্যের কর্মীবর্গ এবং প্রশাসনিক সংস্থার দফতরের তরফে।

Advertisements

এই নতুন বিজ্ঞপ্তি অনুসারে, রাজ্য সরকারের কোনো আমলা যদি যুগ্মসচিব পদে অন্তত দু বছর দায়িত্ব সামলান তাহলে তাঁর পদোন্নতি করে সচিব পদ দেওয়ার কথা বিবেচনা করা হবে। রাজ্য সরকারের কোনো আমলা যদি উপসচিব পদে অন্তত দু বছর দায়িত্ব সামলান তাহলে তাকে পদোন্নতি দিয়ে যুগ্মসচিব পদে দায়িত্ব দেওয়া হবে। উল্লেখ্য, কিছুদিন আগেই অফিসার অন স্পেশ্যাল ডিউটি এবং স্পেশ্যাল অফিসার পদের সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। সেই সঙ্গে বাড়ানো হয়েছে জয়েন্ট সেক্রেটারি, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি, ডেপুটি সেক্রেটারি পদের সংখ্যাও। সেকশন অফিসার পদের সংখ্যাও বৃদ্ধি করা হয়েছে সম্প্রতি।

Advertisements

এর আগে অবশ্য যুগ্মসচিব পদে থাকার সুযোগ থাকত সেক্রেটারিয়েট কর্মীদেরও। বছর কয়েক আগে মুখ্যমন্ত্রী তথা কর্মীবর্গ এবং প্রশাসনিক সংষ্কার দফতরের দায়িত্বে থাকা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সেক্রেটারিয়েটে অতিরিক্ত সচিবের কয়েকটি পদ তৈরি করা হয়েছিল। এর ফলে যেটা হয়েছে, সেক্রেটারিয়েট সার্ভিসে কর্মীদের পদোন্নতির সুযোগ বেড়েছে অনেকটা।

Advertisements

এর আগে সচিবালয়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন সরকারি দফতরের কর্মীদের পদোন্নতির যে প্রক্রিয়াগুলি বাকি রয়েছে তা দ্রুত শেষ করার জন্য মুখ্যসচিবকে নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, আগামী মে মাস থেকেই বাংলার সরকারি কর্মচারীরা ১৪ শতাংশ হারে ডিএ পেতে চলেছেন। পাশাপাশি ৪২ হাজার টাকার কম বেতন প্রাপ্ত কর্মচারীদের উৎসব ভাতা বাড়ানো হয়েছে ৭০০ টাকা।

Advertisements
whatsapp logo
Advertisements
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই