whatsapp channel

Weather: ঈদের দিনেই স্বস্তি! বিকেল হলেই ঝমঝমিয়ে বৃষ্টি নামবে রাজ্যের এই জেলাগুলিতে

কয়েকদিন আগেই বাংলার বুকে শুরু হয়েছে বৈশাখ। বলা বাহুল্য, বাংলা ক্যালেন্ডার অনুযায়ী সূচনা ঘটেছে গ্রীষ্মের। তবে তার আগে কয়েকসপ্তাহ বাংলা মানুষজন সহ্য করছে সূর্যের চোখরাঙানি। দিনের পর দিন বেড়েছে কলকাতা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

কয়েকদিন আগেই বাংলার বুকে শুরু হয়েছে বৈশাখ। বলা বাহুল্য, বাংলা ক্যালেন্ডার অনুযায়ী সূচনা ঘটেছে গ্রীষ্মের। তবে তার আগে কয়েকসপ্তাহ বাংলা মানুষজন সহ্য করছে সূর্যের চোখরাঙানি। দিনের পর দিন বেড়েছে কলকাতা সহ একাধিক জায়গার পারদ। চৈত্রের দহনজ্বালাতেই জীবন অতিষ্ঠ হয়েছিল বঙ্গবাসীর। কারণ একদিকে নেই কালবৈশাখী বা বৃষ্টিপাত, অন্যদিকে রাজ্যের সমস্ত জেলাতেই তাপপ্রবাহ চলছে অনেকদিন ধরেই।

তবে সপ্তাহের শেষদিন অর্থাৎ শনিবার অবশেষে মিলতে চলেছে স্বস্তি। আজ খুশির ঈদ। আর এই উৎসবমুখর বাংলাতেই স্বস্তি ফেরাতে আগমন ঘটতে চলেছে প্রত্যাশিত বৃস্টি ও কালবৈশাখীর। ইতিমধ্যে তাপমাত্রার পারদ অনেকটাই নেমেছে দক্ষিণবঙ্গের জেলা ও শহর কলকাতায়। তাপপ্রবাহ থেকে মুক্তি পেয়েছে উত্তরবঙ্গও। এর এবার একধাক্কায় তাপমাত্রা নামার কথা শোনাল আলিপুর আবহাওয়ার দপ্তর। মৌসম বিভাগের পূর্বাভাস অনুযায়ী আজ বিকেলেই ভিজবে রাজ্যের একাধিক জেলা।

■ উত্তরবঙ্গের আবহাওয়া ও বৃষ্টির পূর্বাভাস: ঈদের দিনেই প্রবল স্বস্তি ফিরে পেতে চলেছেন উত্তরবঙ্গবাসী। হাওয়া অফিস জানিয়েছে, আজ উত্তরবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি এমনকি শিলাবৃষ্টি অব্দি হতে পারে। এদিন দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। পাশাপাশি, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে উত্তরবঙ্গের পারদ আজ থেকে অনেকটাই নীচে নেমে যেতে পারে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া ও বৃষ্টির পূর্বাভাস: উৎসবমুখর ঈদের দিনে স্বস্তি ফিরছে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতেও। বঙ্গপোসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের কারণে শনিবার উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। আগামীকাল ও পরশু দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই রয়েছে ঝড়-বৃষ্টিপাতের পূর্বাভাস। এর ফলে আগামী কয়েকদিন আপাতত তাপপ্রবাহ থেকে রেহাই পাবে দক্ষিণবঙ্গের জেলাগুলি।

■ কলকাতার আবহাওয়া ও বৃষ্টির পূর্বাভাস: শহর কলকাতাতেও এই ঈদের দিনে আরামদায়ক আবহাওয়া থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। দিন গড়িয়ে বিকেল হলেই শহরজুড়ে ঝমঝমিয়ে বৃষ্টি নামার সম্ভাবনা রয়েছে। সারাদিন মূলত মেঘলা আকাশ থাকার সম্ভাবনা শহরজুড়ে। তাই তাপমাত্রা অনেকটাই কমবে বলে আশা আবহাওয়াবিদদের।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা