whatsapp channel

বদলে যাচ্ছে সোনা কেনার নিয়ম, জেনে রাখলে সুবিধা পাবেন আপনিও

করোনাকালীন সময় কাটিয়ে ওঠার পরই বিশ্বব্যপী বেড়েছে সোনায় বিনোয়োগের প্রবণতা। গয়নার পাশাপাশি এবার সুরক্ষিত বিনিয়োগের একটি প্রকৃষ্ঠ দৃষ্টান্ত হয়ে উঠেছে এই হলুদ ধাতু। এছাড়াও বছরের নানা সময়ে সোনার গয়না কেনার…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

করোনাকালীন সময় কাটিয়ে ওঠার পরই বিশ্বব্যপী বেড়েছে সোনায় বিনোয়োগের প্রবণতা। গয়নার পাশাপাশি এবার সুরক্ষিত বিনিয়োগের একটি প্রকৃষ্ঠ দৃষ্টান্ত হয়ে উঠেছে এই হলুদ ধাতু। এছাড়াও বছরের নানা সময়ে সোনার গয়না কেনার প্রবণতা থাকে সাধারণ ক্রেতাদের মধ্যে। আর ক্রেতাদের মহলে বিগত কয়েকদিন স্বস্তি দিয়েছে সোনার নিম্নমুখী দাম। সপ্তাহের শেষদিনেও স্থিতিশীল অবস্থায় রয়েছে সোনার দাম। তবে এবার থেকে বদলে যেতে চলেছে সোনা কেনার নিয়মকানুন।

Advertisements

এবার থেকে সোনার হলমার্কের একটি নিয়ম বদলে যেতে চলেছে। এই প্রসঙ্গে একটি বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় উপভোক্তা মন্ত্রক। কেন্দ্রের নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী, ১ এপ্রিল থেকে সোনার গয়না কিনলে তাতে ৬ সংখ্যার হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন রয়েছে কিনা, দেখে নিতে হবে। কারণ, সোনায় সেই সংখ্যা থাকা বাধ্যতামূলক। প্রতারণা ঠেকাতে এই নয়া হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন চালু করেছে উপভোক্তা বিষয়ক মন্ত্রক। নম্বর ও অক্ষর মিলে তৈরি হয় হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন। এই ছয় সংখ্যার কোডটি প্রতিটি সোনার গয়নার সঙ্গে থাকবে। আর এটি মোবাইল থেকেই যাচাই করা যাবে।

Advertisements

জানা গেছে, প্রতিটি গয়নার ক্ষেত্রে পৃথক থাকবে এই হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন নম্বরটি। এর জন্য মোবাইলের গুগল প্লে স্টোর থেকে BIS CARE APP ডাউনলোড করতে হবে। তারপর নিজের গয়নার গায়ে বসানো ৬ ডিজিটের হলমার্ক নম্বর টাইপ করতে হবে। আর সেই নম্বর থেকেই বেরিয়ে আসবে হলমার্কের সত্যতা। পুরানো গয়নাতেও এই নতুন নম্বর বসানো যাবে। এর জন্য ৫১ টাকা খরচ করতে হবে গ্রাহককে। এছাড়াও বিক্রেতাদের পুরানো স্টক গয়নায় নতুন এই হলমার্ক বসানোর জন্য ৩০ শে জুন অবধি সময় দেওয়া হয়েছে।

Advertisements

প্রসঙ্গত, গত ৩ মার্চ বিআইএস-এর সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়ালের বৈঠকের পরই এই ছয় সংখ্যার হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই আবহে আজ থেকে ছয় সংখ্যার হলমার্ক ইউনিক আইডেন্টিফিকেশন মার্ক ছাড়া সোনার গয়না বা সোনার বার ও কয়েন বিক্রি করার অনুমতি দেওয়া হবে না।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা