Finance News

মাত্র ৩০০০ টাকা করে জমিয়ে ৭৭ হাজার রিটার্ন! হিসেব দেখে নিন SBI-এর এই স্কিমের, শুধু লাভই লাভ

অবসর জীবন যাতে চিন্তামুক্ত ভাবে তার জন্য কমবেশি সকলেই অর্থ সঞ্চয় করে থাকেন। সময় থাকতে বিভিন্ন স্কিমে অর্থ বিনিয়োগ করে থাকেন অনেকেই। বিভিন্ন ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের প্রতিই ভরসা রাখেন। তবে অনেকেই একবারে বেশি পরিমাণ অর্থ জমাতে না পারলে রেকারিং ডিপোজিটের (Recurring Deposit) দ্বারস্থ হন। প্রতিটি ব্যাঙ্কেই থাকে রেকারিং ডিপোজিটের বিকল্প। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার রেকারিং ডিপোজিটে বিনিয়োগ করলে কত রিটার্ন পাওয়া যাবে, জেনে নিন এই প্রতিবেদন থেকে।

প্রতি মাসে সামান্য পরিমাণ অর্থ জমিয়েই রেকারিং ডিপোজিটে মোটা অঙ্কের রিটার্ন পাওয়া সম্ভব। মেয়াদ অনুযায়ী, রেকারিং ডিপোজিটে সুদের হার ভিন্ন ভিন্ন হয়। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ক্ষেত্রে মাসে ৩ হাজার টাকা করে জমালে কত রিটার্ন পাওয়া যাবে? এসবিআই এর এক বছরের মেয়াদে রেকারিং ডিপোজিটে সুদের হার রয়েছে ৬.৮০ শতাংশ। সেই হিসাবে যদি এক বছরের মেয়াদে রেকারিং ডিপোজিটে প্রতি মাসে ৩ হাজার টাকা করে জমানো যায় তাহলে মোট বিনিয়োগের পরিমাণ হবে ৩৬,০০০ টাকা। ১ বছর পর সুদ হিসেবে পাওয়া যাবে ১,৩৪৫ টাকা।

এসবিআই এর রেকারিং ডিপোজিটে প্রবীণ নাগরিকরা সাধারণ নাগরিকদের তুলনায় ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ পান। অর্থাৎ প্রবীণ নাগরিকরা ৭.৩০ শতাংশ সুদের হারে রিটার্ন পাবেন ৩৭,৪৪৫ টাকা। ২ বছর থেকে ২ বছর ৩৬৪ দিনের মেয়াদের রেকারিং ডিপোজিটে সাধারণ নাগরিকদের ৭ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ৭.৫ শতাংশ সুদের হার প্রদান করছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

সেক্ষেত্রে এই মেয়াদে মাসে ৩০০০ টাকা করে রেকারিং ডিপোজিটে জমালে সাধারণ নাগরিকরা পাবেন ৭৭,৪৬০ টাকা এবং প্রবীণ নাগরিকরা রিটার্ন পাবেন ৭৭,৮৬৬ টাকা।

Related Articles