Finance NewsHoop News

DA News: রাজ্য সরকারি কর্মচারীদের DA বৃদ্ধি একমাস পরেই! সুপ্রিম কোর্টের উপর আশাবাদী আন্দোলনকারীরা

দেশের কেন্দ্র ও বিভিন্ন রাজ্য সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। আর সরকার সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA। কেন্দ্রের বেতন কমিশন অনুযায়ী এই ভাতা পরিবর্তিত হয়। আর কেন্দ্রের দেখানো এই পথেই দেশের সমস্ত রাজ্যও হাঁটে। অর্থাৎ কেন্দ্র সরকারের মতোই একইভাবে রাজ্য সরকারি কর্মীদের DA পরিবর্তন করে দেশের রাজ্যগুলি।

তবে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারী কর্মচারীদের মধ্যে এই মহার্ঘভাতা নিয়ে একটু অসন্তোষ রয়েই গেছে। বকেয়া DA-র দাবিতে সরকারি কর্মীদের আন্দোলন হয়েছে দীর্ঘদিন ধরে। এমনকি কেন্দ্রীয় সরকারের প্রদত্ত মহার্ঘভাতার হারে রাজ্য সরকারি কর্মীদের DA বৃদ্ধির দাবিতে দীর্ঘদিন লড়ছে রাজ্য সরকারি কর্মচারীদের তিনটি সংগঠন। এই সংক্রান্ত মামলাও হয়েছে সরকারের বিরুদ্ধে। এর আগে SAT এবং কলকাতা হাইকোর্টের রায় গিয়েছিল কর্মচারীদের দিকে। এবার এই মামলার ঠাঁই হয়েছে সুপ্রিম কোর্টে। এখন সুপ্রিম কোর্টের রায়ের দিকেই তাকিয়ে সরকারি কর্মচারীরা।

উল্লেখ্য মহার্ঘভাতা বৃদ্ধি নিয়ে প্রথম মামলাটি হয় স্টেট এডমিনেস্ট্রেটিভ ট্রাইব্যুনাল বা SAT-এর কাছে যায়। সেই মামলার রায় যায় রাজ্য সরকারি কর্মচারীদের পক্ষেই। এরপর মামলাটি যায় কলকাতা হাইকোর্টে। কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রাহয়ে সরকারকে বকেয়া DA পরিশোধের নির্দেশ দিয়েছিল, তাও আবার মাত্র তিনমাসের মধ্যে। এরপর মামলায় গড়ায় সুপ্রিম কোর্টে। গত ১৪ ই জুলাই এই মামলার শুনানি হওয়ার কথা থাকলেও তার বিশেষ কারণে পিছিয়ে যায়। এখন সুপ্রিম কোর্টের দিকেই তাকিয়ে রাজ্য সরকারি কর্মীরা।

যদিও সুপ্রিম কোর্টের মামলা নিয়েও যথেষ্ট আশাবাদী আন্দোলনকারী সংগঠনগুলি। এই বিষয়ে সরকারি কর্মচারি পরিষদের সভাপতি দেবাশিস শীল বলেন, “নভেম্বরে এই মামলাটির শুনানি হওয়ার কথা সুপ্রিম কোর্টে। তবে এখনও পর্যন্ত কোনও নির্দিষ্ট তারিখ দেওয়া হয়নি। কারণ অক্টোবরের শেষে এবং নভেম্বরের শুরুতে বেশ কিছু ছুটি রয়েছে।” তিনি আরও বলেন, “মামলাটি বিচারাধীন। তাই কোনও মন্তব্য করব না। তবে এসএলপি খারিজ হবে বলে আমরা আশা করছি। দীর্ঘদিন ধরে আমরা এই আইনি লড়াই লড়ে এসেছি, আগামীতেও লড়ে যাবো”।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা