Hoop News

মার গেল ১৫ ই অগাস্টের ছুটি, সরকারের কড়া নির্দেশে মাথায় হাত কর্মচারীদের

অগাস্ট মাস শুরু হয়ে যাচ্ছে আগামীকাল থেকেই। আর অগাস্টে থাকছে কয়েকদিনের লম্বা ছুটি। অগাস্ট মাস পড়লেই ছুটির মেজাজ অনুভব করতে পারবেন সরকারি কর্মচারীরা। স্বাধীনতা দিবস (Independence Day) উপলক্ষে বেশ কয়েক দিনের টানা ছুটি পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এবারে সরকারি কর্মচারীদের জন্য রয়েছে এক খারাপ খবর। মার যেতে পারে ১৫ ই অগাস্টের ছুটি।

কেন্দ্রীয় সরকারের উচ্চপদস্থ আধিকারিকদের জন্য সম্প্রতি জারি করা হয়েছে এক নির্দেশিকা। সেই নির্দেশিকায় বলা হয়েছে, সরকারের তরফে আমন্ত্রিত আধিকারিক এবং সরকারি কর্মচারীদের ১৫ ই অগাস্ট বাধ্যতামূলক ভাবে উপস্থিত থাকতে হবে লালকেল্লায়। নির্দেশিকায় সরকারি কর্মচারীদের উদ্দেশে বলা হয়েছে, অনেক সরকারি কর্মচারীই স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দেন না, যা ঠিক নয়। এটা সরকারি কর্মচারীদের দায়িত্বের মধ্যে পড়ে। এমনকি নির্দেশিকায় এও বলা হয়েছে, যারা নির্দেশ অমান্য করবেন সেই সকল সরকারি কর্মচারীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে সরকারের তরফে।

১৫ ই অগাস্ট রয়েছে দেশের স্বাধীনতা দিবস। ওইদিন জাতীয় ছুটি থাকে, এ তো সকলেই জানেন। তবে এবারে স্বাধীনতা দিবসের সপ্তাহে একসঙ্গে টানা কয়েকদিন ছুটি পেতে পারবেন। আসলে এ বছর ১৫ ই অগাস্ট পড়েছে বৃহস্পতিবার। তারপর ১৬ ই অগাস্ট শুক্রবার। তারপরেই ১৭ এবং ১৮ ই অগাস্ট শনি এবং রবিবার। ১৯ শে অগাস্ট রাখি পূর্ণিমা উপলক্ষে বন্ধ থাকবে সরকারি অফিস, স্কুল,কলেজ।

তাই যদি শুক্রবার ছুটি নিতে পারেন, তাহলে বৃহস্পতিবার থেকে একটানা পাঁচ দিনের লম্বা ছুটি পেয়ে যেতে পারবেন। সেক্ষেত্রে মাত্র এক দিনেরই ছুটি নিতে হবে। কারণ ১৫ ই অগাস্ট স্বাধীনতা দিবস উপলক্ষে অফিস কাছারি, স্কুল, কলেজ সবই বন্ধ থাকবে। আর শনি রবিও থাকে ছুটি। এরপর ২৪ এবং ২৫ শে অগাস্ট যথাক্রমে ব্যাঙ্কের চতুর্থ শনিবার এবার রবিবার হওয়ায় থাকবে ছুটি। ২৬ শে অগাস্ট জন্মাষ্টমী উপলক্ষেও ছুটি থাকবে সরকারি অফিস। এর ফলে শনি, রবি এবং সোমবারও টানা ছুটি পাওয়া যাবে।

Related Articles