whatsapp channel

Weather Report: নির্ধারিত সময়ের বহু পূর্বেই ঢুকবে বর্ষা, নিম্নচাপের পরই ফের ভারী বৃষ্টির দাপট

নিম্নচাপ কেটে গেলেই শহরের অলিতে গলিতে গা ভাসাবে বর্ষা। রেডি রাখুন ছাতা ও রেইন কোর্ট। বৃষ্টি আসছে ঝেঁপে। মূলত, আষাঢ় শ্রাবণ বর্ষার মাস, কিন্তু, এই বছর সময়ের আগেই বর্ষা দেবীর…

Avatar

নিম্নচাপ কেটে গেলেই শহরের অলিতে গলিতে গা ভাসাবে বর্ষা। রেডি রাখুন ছাতা ও রেইন কোর্ট। বৃষ্টি আসছে ঝেঁপে। মূলত, আষাঢ় শ্রাবণ বর্ষার মাস, কিন্তু, এই বছর সময়ের আগেই বর্ষা দেবীর আগমন ঘটবে। তাহলে কি দিনক্ষণ ঠিক হল বর্ষার আগমনের? কী বলছে মৌসম ভবন?

মৌসম ভবন জানিয়েছে এই বছর সময়ের আগেই বর্ষার দেখা মিলবে। স্বস্তির নিঃশ্বাস ফেলবে মানুষ। সম্ভবত ১৫ ই মে আন্দামানে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রথম কামড় দেবে, তারপরেই সেই বর্ষা সমস্ত জায়গায় ছড়িয়ে যাবে।

বর্তমানে, অশনি র নিম্নচাপের জেরে পরিবেশ কিছুটা আরামদায়ক। বিক্ষিপ্ত বৃষ্টি ও হওয়ার জন্য মানুষ চরম গরম থেকে রেহাই পেয়েছে। কিছুদিন আগে পর্যন্ত মানুষ গরমে হাসফাঁস করছিল। সেই গরম থেকে রেহাই পায় মানুষ অশনি র দয়ায়। রবিবারের মধ্যে আকাশ পুনরায় স্বচ্ছ হবে এবং গরম জাকিয়ে বসবে।

এদিকে, এক বিবৃতি জারি করেছে মৌসম ভবন। যেখানে বলা হয়েছে, ‘১৫মে-র মধ্যে দক্ষিণ আন্দামান সাগর এবং সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর হয়ে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু দেশে ঢুকতে পারে।’ মে মাসের শেষের দিকে সাধারণত আন্দামান এবং নিকোবরে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢোকে। এইবার সময়ের আগেই ঢুকছে বায়ু, ফলে বর্ষা আসতে আর মাত্র কয়েকটা দিন। এরপরেই গরম থেকে পরিত্রাণ। ঠান্ডা ঠান্ডা বর্ষার মুখেই স্বাদ নিতে পারবেন আম, জাম, কাঠাল, লিচুর।

whatsapp logo