whatsapp channel

ভুলে যান আধার, বিকল্প কার্ডেই সমস্ত সুবিধার আশ্বাস রাজ্য সরকারের

লোকসভা ভোটের আগে আধার কার্ড (Aadhaar Card) নিয়ে নতুন জল্পনা শুরু হয়েছে। রাজ্য জুড়ে আধার কার্ড বাতিল হওয়ার খবরে কার্যত রাতের ঘুম উড়েছে অনেকের। এ বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন,…

Nirajana Nag

Nirajana Nag

লোকসভা ভোটের আগে আধার কার্ড (Aadhaar Card) নিয়ে নতুন জল্পনা শুরু হয়েছে। রাজ্য জুড়ে আধার কার্ড বাতিল হওয়ার খবরে কার্যত রাতের ঘুম উড়েছে অনেকের। এ বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, NRC চালু করা নিয়ে সাধারণ মানুষের মধ্যে ভয়ের পরিবেশ তৈরি করতে চাইছে কেন্দ্র। তবে রাজ্যের মানুষকে ভয় পেতে বারণ করেছেন মুখ্যমন্ত্রী। তিনি অভয় দিয়েছিলেন, আধার কার্ড যদি বাতিলও হয়, তাহলে পশ্চিমবঙ্গ সরকার নতুন কার্ড দেবে। নতুন পোর্টালও চালু হয়ে গিয়েছে রাজ্যে।

বর্তমানে যে কোনো ভারতীয়র কাছে আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পরিচয় পত্র। অনেক সরকারি, বেসরকারি কাজে প্রয়োজন এই পরিচয় পত্রের। তাই আধার কার্ড সংক্রান্ত যে কোনো তথ্যই খুব গুরুত্ব সহকারে গ্রহণ করা উচিত এবং সেই অনুযায়ীই পদক্ষেপ নেওয়া উচিত। রেশন, ব্যাঙ্কিং সহ অনেক জায়গায় বায়োমেট্রিক ভেরিফিকেশনেও আধার কার্ড দেখানো হয়ে উঠেছে বাধ্যতামূলক। তবে এবার আধার কার্ডের পরিবর্তে এক নতুন কার্ডের চিন্তা ভাবনা করছে পশ্চিমবঙ্গ সরকার। কী কী সুবিধা পাওয়া যাবে এই কার্ডে, জেনে নিন বিস্তারিত।

শোনা যাচ্ছে, এখনো পর্যন্ত বর্ধমানের বেশ কিছু অঞ্চলে আধার বাতিলের বার্তা পৌঁছে গিয়েছে। ২৮ এ ধারা অবলম্বনে জারি করা হয়েছে নোটিশ। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের মধ্যে ভয় দূর করতে এক নতুন পোর্টাল চালুর কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। যাদের আধার কার্ড বাতিল হচ্ছে তাদের অভিযোগ জানানোর জন্য এই পোর্টাল। আধার সংক্রান্ত সমস্যার সমাধানের চেষ্টা করা হবে। পাশাপাশি আধার সমস্যার জন্য রেশন যাতে বন্ধ না হয়ে যায় সেদিকেও নজর রাখা হবে।

উল্লেখ্য, কেন্দ্রের তরফে ১০ বছর অন্তর আধার আপডেট করাটা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে। অথচ অনেকেই এখনো পর্যন্ত নির্দেশ মানেননি। UIDAI থেকে তাই প্রায় ৩০ লক্ষ মানুষের কাছে আধার বাতিলের চিঠি পাঠানো হয়েছে। এখনো পর্যন্ত ৫০ কোটি মানুষ আধার আপডেট করাননি বলে জানা যাচ্ছে। এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, যাদের আধার কার্ড বাতিল করা হচ্ছে তাদের জন্য বিকল্প কার্ডের বন্দোবস্ত করা হচ্ছে। এই কার্ডের মাধ্যমে নাগরিকত্ব রক্ষার পাশাপাশি লক্ষ্মীর ভাণ্ডার, খাদ্যসাথী, কাস্ট সার্টিফিকেট এর মতো সুযোগ সুবিধাও পাওয়া যাবে এই কার্ডে।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই