whatsapp channel

Indian Railway: সাধারণ মানুষের ভোগান্তি বাড়িয়ে রেলের ভাড়া বাড়বে? এবার স্পষ্ট উত্তর দিলেন রেলমন্ত্রী

গোটা বিশ্বের মধ্যে ভারতের রেল নেটওয়ার্ক চতুর্থ বৃহত্তম। দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য সবচেয়ে সাধ্যের মধ্যে খরচ করে যেই মাধ্যমে যাওয়া যায় তা হল রেল। এই ভারতীয়…

Avatar

Sourish Das

Updated on:

গোটা বিশ্বের মধ্যে ভারতের রেল নেটওয়ার্ক চতুর্থ বৃহত্তম। দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য সবচেয়ে সাধ্যের মধ্যে খরচ করে যেই মাধ্যমে যাওয়া যায় তা হল রেল। এই ভারতীয় রেলওয়ের উন্নতির জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছে রেলমন্ত্রক। বিশ্বমানের পরিষেবা দেয়ার জন্য একে একে আসছে বন্দে ভারত এক্সপ্রেস এর মত সেমি হাই স্পিড ট্রেন। খুব শীঘ্রই এই ভারতেই চালু হতে চলেছে বুলেট ট্রেন। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগে আগামী কয়েক বছরের মধ্যে ভারতীয় রেলের খোলনলচে বদলে দেওয়ার কাজ শুরু হয়েছে।

অমৃত ভারত যোজনার অধীনে এবার ভারতীয় রেল প্রচুর রেলস্টেশন নতুন ভাবে নির্মাণ করছে আধুনিকতার সাথে পায়ে পা মিলিয়ে চলার জন্য। সংবাদ সংস্থার রিপোর্টে দাবি করা হয়েছে, স্টেশনের এই উন্নতিতে ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ করতে চলেছে কেন্দ্র। প্রকল্পের আওতায় ১৩০০ টি মূল স্টেশনের পুনঃনির্মাণের কাজ শুরু হয়েছে। প্রথম ধাপে উত্তরপ্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, তামিলনাড়ু, কর্ণাটক ও কেরল-সহ অন্য রাজ্যগুলোতে মোট ৫০৮ টি স্টেশনে কাজ শুরু করা হবে বলে জানানো হয়েছে। তবে এই নবনির্মাণের অত্যাধিক খরচের বোঝা পড়বে কি রেলযাত্রীদের ঘাড়ে? এই প্রশ্ন নিয়ে সরগরম জাতীয় রাজনীতি।

স্টেশন নাওবনির্মাণের জন্য অত্যাধিক খরচের জন্য এবার রেলে ভ্রমণ করতে ভাড়া বেড়ে যাবে এমন বিতর্ক সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়েছে। আর বিতর্ক নিয়ে এবার স্পষ্ট বার্তা দিলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এই প্রসঙ্গে তিনি বলেছেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাধারণ মানুষের জীবনযাত্রার মানের উন্নতির জন্য কাজ করে চলেছেন। এই একই লক্ষ্যে স্টেশনগুলোর পুনঃনির্মাণ করা হচ্ছে। আমরা সাধারণ মানুষকে কোনও বাড়তি বোঝা ছাড়াই বিশ্বমানের স্টেশনের সুবিধা দিতে চাইছি। স্টেশনের পুনঃনির্মাণের নামে আমরা কোনও ভাড়া বাড়াইনি না কোনও ফি নির্ধারণ করিনি।”

প্রসঙ্গত উল্লেখ্য, নবনীর্মিত স্টেশনগুলিতে থাকবে বিশ্বমানের আধুনিক সুযোগ সুবিধা। থাকবে আরামদায়ক ভালো বসার ব্যবস্থা, অত্যাধুনিক ওয়েটিং রুম, ফ্রি ওয়াই ফাই ইত্যাদি। এই স্টেশনের পুনঃনির্মাণের লক্ষ্যে রেলওয়ে প্রায় ৯০০০ ইঞ্জিনিয়ারদের ট্রেনিং দিচ্ছে। ওই ইঞ্জিনিয়ারদের অ্যালাইসিস, ডিজাইনিং, সিকিউরিটি, ম্যাপিং ইত্যাদি বিষয়ে ট্রেনিং দেওয়া হচ্ছে। নতুন স্টেশন নির্মাণের পাশাপাশি নরেন্দ্র মোদি সরকার বয়স্ক এবং বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য নতুন নতুন সুবিধা আনার কথা ভাবছে।

whatsapp logo