whatsapp channel

Ration Scam: গমের কালোবাজারি রুখতে বড় পদক্ষেপ খাদ্য দফতরের! এইসব দোকানে চলবে বিশেষ অভিযান

রেশন দুর্নীতি মামলায় গ্রেফতার হয়েছেন রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। সল্টলেকের ফ্ল্যাট থেকে তাকে গ্রেফতার করেন ইডি অফিসাররা। টানা ২১ ঘন্টার ম্যারাথন জেরায় কথাবার্তায় অসঙ্গতি পেয়ে মন্ত্রীকে নিজেদের হেফাজতে নেওয়ার সিদ্ধান্ত…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

রেশন দুর্নীতি মামলায় গ্রেফতার হয়েছেন রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। সল্টলেকের ফ্ল্যাট থেকে তাকে গ্রেফতার করেন ইডি অফিসাররা। টানা ২১ ঘন্টার ম্যারাথন জেরায় কথাবার্তায় অসঙ্গতি পেয়ে মন্ত্রীকে নিজেদের হেফাজতে নেওয়ার সিদ্ধান্ত নেয় ইডি। ভোরবেলায় তাকে আনা হয় সিজিও কমপ্লেক্সে। আর এই ঘটনার এক সপ্তাহ পরেই রেশন দুর্নীতির তদন্ত নিয়ে অতিরিক্ত সক্রিয় হয় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এবার একাধিক জেলায় শুরু হয় ইডি অফিসারদের হানা।

Advertisements

ইতিমধ্যে রাজ্যের বুকে একের পর এক কারখানা ও কোম্পানিতে হানা দিয়েছেন ইডি অফিসাররা। এই অভিযান শুরু হয় গত ৪ নভেম্বরে। ওইদিন বনগাঁর কালুপুরের রাধাকৃষ্ণ ফ্লাওয়ার মিলে হানা দেয় ইডি। ওই মিলের মালিক মন্টু সাহা এবং কালীদাস সাহাকে জিজ্ঞাসাবাদ করা হয় বলেও জানা গেছে। এছাড়াও তাদের বাড়িতে গিয়েও তল্লাশি চালানো হয় বলে সূত্রের খবর। কারণ, এই দুই ব্যক্তির সঙ্গে বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের যোগসূত্র রয়েছে বলে জানা গেছে ইডি সূত্রে। তাই রেশন দুর্নীতি মামলার নিষ্পত্তি ঘটাতে সেখানেও হানা দেয় ইডি।

Advertisements

অন্যদিকে এবার এই তদন্তের র‍্যাডারে আসছেন রাজ্যের খুচরো গম ও আটা বিক্রেতারা। কারণ এইসব জায়গা থেকে দুর্নীতি হচ্ছে বলে মনে করছেন তদন্তকারী অফিসাররা। উল্লেখ্য, অনেক গম ও আটা ব্যবসায়ী ওপেন মার্কেট সেলস স্কিমে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে গম পেয়ে থাকেন। তবে সেই গম মজুত রাখার পরিমাণ কেন্দ্রীয় সরকারের পোর্টালে প্রত্যেক মাসে হিসাব দিতে হয় তাদের। এবার অনেক ক্ষেত্রে দেখা গেছে যে সেইসব নিয়ম মেনে চলছেন না তারা। তাই এবার এই বিয়ে দুর্নীতির সূত্র খুঁজতে উঠে পড়ে লেগেছে তদন্তকারীরা।

Advertisements

তবে এবার এই দুর্নীতির বিষয়ে রাশ টানা হবে বলে জানিয়েছে রাজ্যের খাদ্য দফতর। ইয়াৰ হিসেব মেলালেই অসাধু ব্যবসায়ীদের ধরা যাবে বলে অনুমান টেডেট। তাই আপাতত সমস্ত জায়গায় নজরদারি টিম পাঠাতে বলা হয়েছে ডিস্ট্রিক্ট কন্ট্রোলার ও ডেপুটি ডিরেক্টরদের। জানা গেছে, তাঁদের খাদ্য দফতরের কাছে রিপোর্ট পাঠানোর বিষয়ে নির্দেশিকা জারি করা হয়েছে। উল্লেখ্য, খাদ্য দফতরের এই নির্দেশিকা অনুযায়ী, আগামী বছর অর্থাৎ, ২০২৪ সালের মার্চ মাসের মধ্যে এই তদন্তের অনেকটা কাজ শেষ করার কথাও বলা হয়েছে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা