Hoop NewsHoop Trending

গভীর নিম্নচাপ বঙ্গোপসাগরে, সপ্তাহের শেষে ঝেঁপে তুমুল বৃষ্টির সম্ভাবনা

বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে গভীর নিম্নচাপ এবং এই কারণে সপ্তাহের শেষের দিকে পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টিপাত এবং ভারী দুর্যোগের সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর এর নতুন রিপোর্ট অনুযায়ী উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে। এছাড়াও, দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা থাকছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। নদীর জল স্তর বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে এবং তার ফলপ্রসূ নদী তীরবর্তী এলাকায় বন্যার সম্ভাবনা থাকছে। এছাড়াও মাত্রাতিরিক্ত বৃষ্টির কারণে পাহাড়ি এলাকায় ধস নামার সম্ভাবনা থাকছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। রিপোর্ট অনুযায়ী, হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গে আগামী বৃহস্পতি এবং শুক্রবার বৃষ্টির কোন সম্ভাবনা নেই কিন্তু বৃষ্টিপাত হবে সপ্তাহের শেষে অর্থাৎ শনিবার এবং রবিবার।

এই দুদিন দক্ষিণবঙ্গেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা থাকছে। তবে বৃহস্পতিবার কলকাতা তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পেতে পারে। অত্যধিক গরম এর কারণে অস্বস্তি জনিত সমস্যার সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। কিন্তু যদি শনিবার এবং রবিবার বৃষ্টিপাত হয় গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং কলকাতায়, তাহলে এই তীব্র দাবদাহের হাত থেকে রক্ষা পেতে পারে দক্ষিণবঙ্গের বাসিন্দারা।

গুজরাতের সৌরাষ্ট্র এবং কচ্ছ এলাকায় সৃষ্টি হয়েছে গভীর নিম্নচাপ। এই নিম্নচাপ অক্ষরেখা বর্তমানে বিস্তৃত রয়েছে বিশাখাপত্তনমের ওপর দিয়ে একেবারে বঙ্গোপসাগর পর্যন্ত। এছাড়াও অসমে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এই জোড়া ঘূর্ণাবর্তের কারণে শনিবার থেকে পশ্চিমবঙ্গের বৃষ্টিপাত বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। রবিবার নাগাদ পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। তার পাশাপাশি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হচ্ছে উত্তরবঙ্গের জন্য। উত্তরবঙ্গের একেবারে উত্তরের পাঁচটি জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার  কোচবিহার এবং কালিম্পং এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। এছাড়াও উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

উত্তর পশ্চিম ভারতে বর্তমানে বেশ সক্রিয় অবস্থায় রয়েছে মৌসুমী বায়ু। এর প্রভাবে উত্তর পশ্চিম ভারতে একাধিক জায়গায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তার পাশাপাশি উত্তর-পূর্ব ভারতের বেশকিছু রাজ্যে এবং দক্ষিণ ভারতের কিছু রাজ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশের প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। তার পাশাপাশি উত্তর-পশ্চিম ভারতের কিছু রাজ্যেও থাকছে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা।